সুন্দরবন দিবস উদযাপিত

sundarban-s-day‘বিশ্ব ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ এই স্লোগানকে সামনে রেখে বাগেরহাটে সুন্দরবন দিবস উদযাপিত হয়েছে। ১৪ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সকাল সাড়ে ৯টার দিকে প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জাতিসংঘ শিশুপার্কে এসে শেষ হয়।
দিবস উদযাপিত উপলক্ষে খুলনা প্রেসক্লাব, সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশন, সাংবাদিক ফোরাম, বন-বিভাগ যৌথ আয়োজন এবং খুলনা বিশ্ববিদ্যালয়, উইনরক ইন্টারন্যাশনাল, ওয়াইল্ডটীম, টোয়াস, সিসিইসি ও রূপান্তর এর যৌথ ব্যবস্থাপনায় দিনটি উদযাপন করা হচ্ছে।
এ আয়োজনে শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে চিত্রাঙ্কন ও বক্তৃতা প্রতিযোগিতা। আরও রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণ।
এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মোজাম্মেল হোসেন এমপি। বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাত হোসেন, অধ্যাপক মোজাফফর হোসেন, সাংবাদিক ফোরামের আহ্বায়ক মো. নাসিম আলী, বাগেরহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এ বাকী তালুকদার, বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সভাপতি বাবুল সরদার, আহসানুল করিম, সাবেক সাধারণ সম্পাদক আলী আকবর টুটুল, রামপাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এমএ সবুর রানা, চিতলমারী প্রেসক্লাবের সভাপতি মুন্সি দেলোয়ার হোসেন, শিক্ষক মুজিবুর রহমান, উদয়ন বাংলাদেশের নির্বাহী পরিচালক শেখ আসাদ, বাধনের মঞ্জুরুল হাসান প্রমুখ। অনুষ্ঠানে বাগেরহাটের বিভিন্ন পেশাজীবী সংগঠনের সদস্যরা অংশ নেন।
বক্তারা বলেন, যেকোনো মূল্যে সুন্দরবনকে বাঁচিয়ে রাখতে হবে। কোনো অবস্থাতেই সুন্দরবনের ক্ষতি হোক সে ধরণের কর্মকাণ্ড না করার আহ্বান জানান তারা।
উল্লেখ্য, ২০০২ সাল থেকে বাগেরহাটসহ সুন্দরবন সংলগ্ন জেলাগুলোতে স্থানীয় প্রেসক্লাবসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান দিবসটি পালন করে আসছে।