বিপিএলে ঢাকা গ্ল্যাডিয়েটর্স চ্যাম্পিয়ন


বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম আসরের শিরোপা জিতেছে ঢাকা গ্ল্যাডিয়েটর্স । বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে তারা ৮ উইকেটে হারিয়েছে বরিশাল বার্নার্সকে।  টস হেরে ব্যাট করতে নেমে অধিনায়ক ব্র্যাড হজের অপরাজিত অর্ধশতকের সুবাদে ৭ উইকেটে ১৪০ রান করে বরিশাল বার্নার্স। জবাবে ইমরান নাজির ও আনামুল হকের দারুণ ব্যাটিং ১৫ ওভার ৪ বলেই লক্ষ্যে পৌঁছে দেয় ঢাকা গ্ল¬্যাডিয়েটর্সকে। তা-ও মাত্র ২ উইকেটের বিনিময়ে।
লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ২৬ রানে সোহরাওয়ার্দী শুভর বলে মমিনুল হককে ক্যাচ দেন নাজিমউদ্দিন (১২)। তবে আনামুলের সঙ্গে নাজিরের ১১০ রানের দ্বিতীয় উইকেট জুটি ঢাকা গ্ল্যাডিয়েটর্সকে পৌঁছে দেয় জয়ের কাছাকাছি। ৪৩ বলে ৬টি করে চার ও ছক্কায় ৭৫ রান করে নাজির ফিরে আসার সময় জয় থেকে মাত্র ৫ রান দূরে ঢাকা গ্ল¬্যাডিয়েটর্স। আনামুলের অপরাজিত ৪৯ রানের সৌজন্যে ২৬ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় তারা। ৩৮ বলের ইনিংসটি ৫টি চার ও একটি ছক্কায় সাজানো। বরিশাল বার্নার্সের পক্ষে আলাউদ্দিন বাবু ও সোহরাওয়ার্দী শুভ একটি করে উইকেট নেন।
এর আগে ব্যাট করতে নেমে আহমেদ শেহজাদ ও হজ দারুণ সূচনা এনে দেন বরিশাল র্বার্নার্সকে। ব্যক্তিগত ১৬ রানে সহজ ক্যাচ দিয়েও প্রতিপক্ষের উইকেটরক্ষক ধীমান ঘোষের ব্যর্থতায় বেঁচে যাওয়া শেহজাদ অবশ্য বেশি দূর যেতে পারেননি।
আগের দিন ঝড়ো শতক করে বরিশালকে ফাইনালে নিয়ে গেলেও বুধবার ২৮ রান করে শহীদ আফ্রিদির বলে সাঈদ আজমলের হাতে ক্যাচ দেন তিনি। তাই পঞ্চম ওভারে ভেঙ্গে যায় ৪৩ রানের উদ্বোধনী জুটি। এরপর ফিল মাস্টার্ড ও মোহাম্মদ মিঠুন দ্রুত বিদায় নিলে ৪৯ রানে ৩ উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়ে যায় বরিশাল বার্নার্স। তবে মমিনুল হকের (১১) সঙ্গে ২৫, ফরহাদ হোসেনের (১১) সঙ্গে ২০ ও কবির আলীর (৬) সঙ্গে ৩৭ রানের জুটি গড়ে দলকে সম্মানজনক সংগ্রহ এনে দেন হজ। ৭০ রানে অপরাজিত বরিশালের অধিনায়কের ৫১ বলের ইনিংসে চারটি করে চার ও ছক্কা।
কা গ্ল¬্যাডিয়েটর্সের ফিল্ডাররা চারটি ক্যাচ না ফেললে ১৪০ রান পর্যন্ত হয়তো যেতে পারতো না বরিশাল বার্নার্স। পরে অবশ্য বরিশালের ফিল্ডাররাও বেশ কয়েকটি ক্যাচ ফেলে জয়ের পথ প্রশস্ত করে দিয়েছেন প্রতিপক্ষের। ২৩ রানে ৩ উইকেট নিয়ে আফ্রিদি ঢাকা গ্ল¬্যাডিয়েটর্সের সবচেয়ে সফল বোলার।
সংক্ষিপ্ত স্কোর:
বরিশাল বার্নার্স: ২০ ওভারে ১৪০/৭ ( শেহজাদ ২৮, হজ ৭০*, মাস্টার্ড ৫, মিথুন ১, মমিনুল ১১, ফরহাদ ১১, আরাফাত ৫, কবির ৬, বাবু ০* ; আফ্রিদি ৩/২৩, নাভিদ ২/২৪, আজমল ১/২৩)
ঢাকা গ্ল্যাডিয়েটর্স: ১৫.৪ ওভার ১৪৪/২ (নাজির ৭৫, নাজিমুদ্দিন ১৩, আনামুল ৪৯*, মেহমুদ ০*; আলাউদ্দিন ১/৯, শুভ ১/২৪)
ফল: ঢাকা গ্ল্যাডিয়েটর্স ৮ উইকেটে জয়ী
ম্যাচ সেরা: ইমরান নাজির (ঢাকা গ্ল্যাডিয়েটর্স)
টুর্নামেন্ট সেরা: সাকিব আল হাসান (খুলনা রয়েল বেঙ্গলস)।

This entry was posted in Cricket (ক্রিকেট) on by .

About Emani

I am a professional Graphic designers create visual concepts, by hand or using computer software, to communicate ideas that inspire, inform, or captivate consumers. I can develop overall layout and production design for advertisements, brochures, magazines, and corporate reports.

Leave a comment