Bar vs Realকাতালান ‘ডার্বি’তে নগরপ্রতিদ্বন্দ্বী এসপানিওলের বিপক্ষে দুর্দান্ত জয়ে কোপা ডেল রের শেষ আটে এক পা দিয়ে রাখা বার্সেলোনার সামনে এবার লা লিগার শীর্ষস্থান পুনরুদ্ধারের লক্ষ্য। আর সে লক্ষ্যে লুইস এনরিকের দল প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে পয়েন্ট তালিকার নিচের দিকে থাকা গ্রানাডাকে। ন্যু ক্যাম্পে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শনিবার রাত নয়টায়।
লা লিগায় একই দিনে বার্সেলোনার প্রবলপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদও মাঠে নামছে। তাদের প্রতিপক্ষ দেপোর্তিভো। আর এই ম্যাচ দিয়েই রিয়ালে জিনেদিন জিদান-যুগের শুরু হতে যাচ্ছে। রাফায়েল বেনিতেজের স্থলাভিষিক্ত ফ্রেঞ্চ কিংবদন্তি জিদানের রিয়ালের কোচ হিসেবে এটাই প্রথম পরীক্ষা। সান্তিয়াগো বার্নাব্যুতে এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত দেড়টায়।
লা লিগায় বার্সেলোনার এ বছরের শুরুটা অবশ্য ভালো হয়নি। নতুন বছরে নিজেদের প্রথম ম্যাচে এসপানিওলের সঙ্গে গোলশূন্য ড্র করে শীর্ষস্থান হারায় গতবারের চ্যাম্পিয়নরা। তবে গত বুধবার কোপা ডেল রের শেষ ষোলোতে মেসির জোড়া গোল আর নেইমার ও পিকের একটি করে গোলে এসপানিওলকেই  ৪-১ গোলে উড়িয়ে দেয় বার্সা।
সেই ছন্দ ধরে রেখে আজ দুর্বল গ্রানাডাকে হারিয়ে লিগেও এ বছর প্রথম জয়ের অপেক্ষায় আছেন মেসি-নেইমার-সুয়ারেজরা। এই জয় তাদের পৌঁছে দেবে লিগের পয়েন্ট তালিকার শীর্ষেও। বর্তমানে ১৭ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে অ্যাটলেটিকো মাদ্রিদ।
অন্যদিকে ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ। শিরোপার লড়াইয়ে থাকতে আজ দেপোর্তিভোর বিপক্ষে জয় দরকার তাদেরও। তারমধ্যে আবার এই ম্যাচ দিয়েই রিয়ালের কোচ হিসেবে অভিষেক হচ্ছে জিদানের। সবার চোখ তাই রিয়ালের ফ্রেঞ্চ কিংবদন্তির দিকেই। খেলোয়াড় হিসেবে রিয়ালের হয়ে ছয়টি শিরোপা জেতা জিদান এবার কোচ হিসেবে কতটা সফল হতে পারেন, সেটাই দেখার।