ভারতকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল অজিরা


Australia vs indiaপাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত জয় তুলে নিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। বিশ্ব চ্যাম্পিয়ন অজিরা সফরকারী ভারতকে ৫ উইকেটে হারিয়ে সিরিজে ১-০তে এগিয়ে গেল। ভারতের ছুঁড়ে দেওয়া ৩১০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে অজি অধিনায়ক স্টিভেন স্মিথ আর জর্জ বেইলির শতকে ৪ বল বাকি থাকতেই সহজ জয় তুলে নেয় স্বাগতিকরা।
এর আগে ব্যাটিংয়ে নেমে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে পার্থের ওয়াকায় সেঞ্চুরি করেন রোহিত শর্মা। তার অপরাজিত ১৭১ রানের ইনিংসে ভর করে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে টিম ইন্ডিয়া তিন উইকেট হারিয়ে ৩০৯ রান সংগ্রহ করে। অজিদের বিপক্ষে তাদের মাটিতে ভারতের এটিই সর্বোচ্চ রানের ইনিংস।
শুধু সেঞ্চুরিই নয়, অস্ট্রেলিয়ার মাটিতে কোনো ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ইনিংস খেলেছেন রোহিত। ১৬৩ বলে ১৩টি চার আর ৭টি ছক্কায় তিনি ১৭১ রান করে অপরাজিত থাকেন। এর আগে ১৯৭৯ সালে ভিভ রিচার্ডস ১৫৩ রানের ইনিংস খেলেছিলেন। এতদিন সেটাই ছিল অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ইনিংস।
এছাড়া, দ্বিতীয় উইকেট জুটিতে রোহিত বিরাট কোহলিকে সঙ্গে নিয়ে ২০৭ রানের জুটি গড়েন। যা অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে যেকোনো জুটিতে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড।
টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন টিম ইন্ডিয়ার দলপতি মহেন্দ্র সিং ধোনি। ওপেনার শিখর ধাওয়ান ব্যক্তিগত ৯ রান করে ফিরে যান। তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে বিরাট কোহলি খেলেন ৯১ রানের দারুণ এক ইনিংস। ৯৭ বলে সাজানো তার ইনিংসে ছিল ৯টি চার ও একটি ছক্কা। ধোনির ব্যাট থেকে আসে ১৮ রান। ১০ রান নিয়ে অপরাজিত থাকেন রবীন্দ্র জাদেজা।
অজিদের হয়ে দুটি উইকেট পান জেমস ফকনার। এছাড়া বাকি উইকেটটি নেন জোস হ্যাজেলউড।
জয়ের জন্য ৩১০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে স্বাগতিক অস্ট্রেলিয়া দলীয় ৯ রানের মাথায় ওপেনার অ্যারন ফিঞ্চ এবং দলীয় ২১ রানের মাথায় ডেভিড ওয়ার্নারকে হারায়। সেখান থেকে ২৪২ রানের জুটি গড়ে অজিদের রানের চাকা সচল রাখেন বেইলি-স্মিথ।
দলীয় ২৬৩ রানের মাথায় বেইলি ১২০ বলে ৭টি চার আর দুটি ছক্কা হাঁকিয়ে ১১২ রান করে বিদায় নেন। গ্লেন ম্যাক্সওয়েল ৬ রান করে সাজঘরে ফিরলেও জয়ের দিকে দলকে টানতে থাকেন দলপতি স্মিথ। শেষ ওভারে আউট হওয়ার আগে ১৪৯ রান করেন তিনি। তার ১৩৫ বলের ইনিংসে ছিল ১১টি চার আর দু’টি ছক্কা। শন মার্শ ১২ রানে অপরাজিত থাকেন।
ভারতের হয়ে অভিষিক্ত বরিন্দার স্রান সর্বোচ্চ তিনটি উইকেট দখল করেন। এছাড়া দুটি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন।
ভারতের বিপক্ষে ১৫ জানুয়ারি ব্রিসবেনে সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s