02-গেল বছরটাতে বল হাতে যা করেছেন মুস্তাফিজুর রহমান, তা ছিল বিস্ময়জাগানিয়া। ফলে নানা দেশে অনুষ্ঠেয় ঘরোয়া টি২০ টুর্নামেন্টগুলোতে তার ডাক পড়বে জোরেশোরে, তা ছিল অনুমিত। কিছুদিন আগে দলভুক্ত হয়েছেন পাকিস্তান সুপার লিগে। যদিও সেখানে তাকে হয়তো খেলতে দেবে না বিসিবি। এবার নিলামের জন্য ভারতীয় ক্রিকেট লিগেও (আইপিএল) রাখা হয়েছে বাংলাদেশের বিস্ময়কর এই কাটার স্পেশালিস্ট পেস বোলারকে।
শুধু মুস্তাফিজ নয়, গেল বছরটাতে দলীয় সাফল্যের ধারাবাহিকতায় আইপিএলে মুস্তাফিজ ছাড়াও নিলামে রাখা হয়েছে আরও তিনজনকে। তারা হলেন হার্ড হিটার ওপেনার তামিম ইকবাল, সৌম্য সরকার ও পেসার তাসকিন আহমেদ।  আইপিএলের আগামী আসরের নিলাম হবে ৯ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে। ভারতের ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় এই আসর শুরু হবে চলতি বছরের এপ্রিলের ৮ তারিখে থেকে।
আইপিএলের নবম আসরে পুনে ও রাজকোট নামে নতুন দুটি দল অংশ নিচ্ছে। নিলামে ডাকা চার বাংলাদেশী ক্রিকেটারের জায়গা হতে পারে নতুন এই দুটি দলে। তেমনটিই আভাস পাওয়া যাচ্ছে।
বাংলাদেশ থেকে এর আগেই কলকাতা নাইট রাইডার্সের হয়ে চুক্তিবদ্ধ আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার পথে হাঁটতে চলেছেন প্রথমবারের মতো মুস্তাফিজুর রহমান। আগে একবার আইপিএলে দল পেয়েছিলেন তামিম, তবে খেলা হয়নি একটি ম্যাচও। সৌম্য ও তাসকিনের জন্য হবে এবার নতুন অভিজ্ঞতা।