T-20 Worldcup2ভারতে আগামী ৮ মার্চ থেকে ৩ এপ্রিল অনুষ্ঠিত হবে টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসর। টুর্নামেন্ট শুরুর আগেই কাঙ্ক্ষিত ট্রফি ঘুরে আসছে অংশগ্রহণকারী দেশগুলোতে। তারই অংশ হিসেবে বৃহস্পতিবার ঢাকায় এসে পৌঁছেছে টি২০ বিশ্বকাপের ট্রফি। মর্যাদাপূর্ণ এই ট্রফি বাংলাদেশেই থাকবে শুক্রবারও।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সূত্রে ট্রফি ঢাকায় পৌঁছার কথা জানা গেছে। বিসিবির শীর্ষ কর্মকর্তারা বিমানবন্দরে ট্রফিটি গ্রহণ করেন। বসুন্ধরা সিটি শপিং মলে দুদিন ট্রফিটি প্রদর্শনের জন্য রাখা হবে। এ সময় সেখানে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় এবং বিসিবির কর্মকর্তারা। বৃহস্পতিবার দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রফিটি সবার জন্য উন্মুক্ত থাকবে। যে কেউ ট্রফির সঙ্গে ছবি ও সেলফি তুলতে পারবেন।
দ্বিতীয় দিন শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত একই স্থানে ট্রফিটি প্রদর্শিত হবে। বাংলাদেশে প্রদর্শনী শেষে শ্রীলঙ্কাতে ১৭ ও ১৮ জানুয়ারি থাকবে টি২০ বিশ্বকাপ ট্রফি। অংশগ্রহণকারী ১২টি দেশ ঘুরে ভারতের নয়া দিল্লিতে ট্রফিটি ফিরবে ১ ফেব্রুয়ারি।
উল্লেখ্য, গত ১৩ ডিসেম্বর মুম্বাই থেকে ট্রফিটির যাত্রা শুরু হয়। ১৩-১৪ ডিসেম্বর সর্বপ্রথম ট্রফিটি যায় স্কটল্যান্ডে। আয়ারল্যান্ডে ছিল ১৬-১৭ ডিসেম্বর। ২০-২১ ডিসেম্বর ট্রফি থাকে যায় ইংল্যান্ডে। এরপর নেদারল্যান্ড ঘুরে ২-৭ জানুয়ারি আফ্রিকা মহাদেশে রাখা হয় ট্রফিটি। ২-৩ জানুয়ারি হারারে হয়ে ৫-৭ জানুয়ারি পর্যন্ত থাকে কেপটাউনে। ১১-১২ জানুয়ারি পাকিস্তান হয়ে ১৪ জানুয়ারি বাংলাদেশে পৌঁছায় স্বপ্নের এই ট্রফি। ১৭-১৮ জানুয়ারি শ্রীলঙ্কা হয়ে ওশেনিয়া মহাদেশে যাবে ট্রফিটি। নিউজিল্যান্ডে থাকবে ২১-২৪ ও অস্ট্রেলিয়ায় ২৬-৩১ জানুয়ারি।