Bangladesh Footbalশেষ ম্যাচ না খেলেই বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালের টিকিট পেয়ে গেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ সঙ্গী নেপালেরও এই ম্যাচ খেলার আগেই শেষ চার নিশ্চিত হয়েছে। শুক্রবার মালয়েশিয়ার বিপক্ষে শ্রীলঙ্কার ২-১ গোলের জয় তৈরি করে দিয়েছে এই সমীকরণ। সন্ধ্যা সাড়ে ৬টায় দিনের দ্বিতীয় ম্যাচটি হয়ে গেল গুরুত্বহীন। এখন ওই ম্যাচের ফলের ভিত্তিতে নির্ধারিত হবে ‘এ’ গ্রুপে চ্যাম্পিয়ন হবে কোন দল।
এক জয় ও এক ড্রতে বাংলাদেশ ও নেপাল উভয় দলের অর্জন ছিল চার পয়েন্ট করে। শ্রীলঙ্কা প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় বিদায় নিশ্চিত হয়েছিল আগেই। প্রথম দুই ম্যাচেই ড্র করে দুই পয়েন্ট নিয়ে মালয়েশিয়া ছিল তৃতীয় স্থানে। তবে শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে বিদায় হয়ে যায় বর্তমান চ্যাম্পিয়ন মালয়েশিয়ারও। আর সেমিতে চলে যায় গ্রুপের দুই দল বাংলাদেশ ও নেপাল।
শ্রীলঙ্কা প্রথম গোল করে ১৯ মিনিটে। এ সময় বান্দুরার পাসে গোল করেন সানজিওয়া। মালয়েশিয়া প্রথমার্ধেই সমতায় ফেরার চেষ্টা করেছে। ৩৬ মিনিটে মালয়েশিয়ার ববি গঞ্জালেসের শট বারে লেগে চলে যায় মাঠের বাইরে। তাই প্রথমার্ধে সমতা ফেরাতে ব্যর্থ হয় বর্তমান চ্যাম্পিয়নরা।
দ্বিতীয়ার্ধে সমতা তো দূরে থাক শ্রীলঙ্কাই আগে গোল করে ব্যবধান দ্বিগুণ করেছে। ৬৩ মিনিটে চালানা চামিরার পাসে গোল করেন সানজিওয়া। শেষ দিকে অবশ্য মালয়েশিয়া খেলায় ফেরার প্রাণপণ চেষ্টা করেছে। তাতে কিছুটা সাফল্যও পেয়েছে দলটি। ৮২ মিনিটে হাদিন আজমানের ক্রসে নূর ফজলে আলাস গোল করে ব্যবধান কমান।
পরে সমতা ফেরাতে আরো একাধিক প্রচেষ্টা চালিয়েও ব্যর্থ হয় মালয়েশিয়া। তাই বিদায়ের আগে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে সক্ষম হয় লঙ্কানরা।