বিশ্বের অর্ধেক সম্পদের মালিক ৬২ জন


rich-peopleবিশ্বের অর্ধেক জনগোষ্ঠীর সম্পদ পুঞ্জিভূত আছে মাত্র ৬২ জনের হাতে। অর্থাৎ বিশ্বের ৯৯ শতাংশ জনগোষ্ঠীর সম্পদ মাত্র ১ শতাংশ জনগণের হাতে রয়েছে। রোববার দাতব্য সংস্থা অক্সফামের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। চলতি সপ্তাহে সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠককে সামনে রেখে এ প্রতিবেদনটি প্রকাশ করা হলো।
‘১ শতাংশের জন্য একটি অর্থনীতি’ শিরোনামে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, গত এক বছরে বিশ্বের ধনী ও দরিদ্রদের মধ্যে ব্যবধান ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। ২০১১ সালে বিশ্বের প্রায় সাড়ে তিনশ কোটি জনগোষ্ঠীর হাতে যে অর্থ ছিল মাত্র ৩৮৮ জন ধনীর হাতে সেই পরিমাণ সম্পদ ছিল। তবে পরের বছরই এই সংখ্যা নামতে শুরু করে। তখন বিপুল পরিমাণ সম্পদ চলে আসে ১৭৭ জন ব্যক্তির হাতে। ২০১৪ সালে এটি ৮০ এবং ২০১৫ সালে এ সংখ্যা ৬২ তে নেমে আসে।
প্রতিবেদনে বলা হয়, ২০১০ সাল থেকে ২০১৫ পর্যন্ত বিশ্বের জনসংখ্যা ৪০ কোটি বৃদ্ধি পাওয়ার পরও ৫০ শতাংশ অতি দরিদ্রগোষ্ঠীর সম্পদ ৪১ শতাংশ কমেছে। একই সময় ৬২ জন অতি ধনীর সম্পদ ৫০০ বিলিয়ন থেকে ১ দশমিক ৭৬ ট্রিলিয়ন ডলার পর্যন্ত বেড়েছে। এই মার্কিন দাতব্য সংস্থাটি বিশ্বের সরকারগুলোর প্রতি ধনী-গরীবের মধ্যকার এই বৈষম্য কমিয়ে আনার জন্য উদ্যোগ গ্রহণেরও আহ্বান জানিয়েছে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s