pasward googlee২০১৬ সালে সাইবার নিরাপত্তায় নতুন মাত্রা যোগ করতে চাচ্ছে গুগলের ‘প্রজেক্ট এবাকাস’। গুগল চাচ্ছে ধীরে ধীরে পাসওয়ার্ডকে উঠিয়ে দিতে। এবং এটা করা হবে স্মার্টফোনের বায়োমেট্রিক রিডিংয়ের মাধ্যমে। সাইবার নিরাপত্তাকে ‘ট্রাস্ট স্কোর’ এর মাধ্যমে লক অথবা আনলক করতে পারবে ‘এবাকাস’।
‘ট্রাস্ট স্কোর’ হিসেব করা হবে ব্যবহারকারীর ফোন ব্যবহারের মাত্রা, লোকেশন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কণ্ঠ চিনতে পারার মাধ্যমে।
গুগলের অন্যান্য প্রযু্ক্তির মতো এটাকেও অলৌকিক মনে হতে পারে। কিন্তু ব্যবহারকারীর ফোন তাকে সবচেয়ে বেশি চিনতে পারে বলে মনে করে গুগল।
গুগলের সাবেক কর্মকর্তা ক্রিস মেসিনা টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন, ‘প্রজেক্ট এবাকাস ব্যবহারকারীকে নির্দিষ্ট করবে গাণিতিক এবং সম্ভাব্যতার ভিত্তিতে।’
তবে প্রকল্পটির সমালোচনা করে সিসকো প্রকৌশলী সন কোলেয় টুইটারে লিখেন, ‘আমার হাত-পা ভেঙ্গে যদি হাসপাতালে ডিভাইসে নিজেকে প্রমাণে ব্যর্থ হয়ে চিকিৎসা সেবা না পাই, তখন বিষয়টা মজার হবে!’
গুগল জানায়, এর মাধ্যমে ব্যক্তিকে দুইভাবে নিশ্চিতকরণ করা হবে। প্রথম অবস্থায় ডিভাইসে টেক্সট ম্যাসেজ অথবা মেইল দিয়ে লগ ইন করা থাকতে হবে। দ্বিতীয়ত ডিভাইসের কাছে নিজেকে প্রমাণ করতে হবে। সেটা হতে পারে ব্যক্তির আঙ্গুলের ছাপ। হাতের ছাপ খুবই নিরাপদ হিসেবে বিবেচনা করা হয়। ফলে হ্যাকারের কাছে হ্যাক করাটা একটু কঠিন হয়ে যাবে। তবে গুগলের এই ‘প্রজেক্ট এবাকাস’ কতটুকু সফল হবে তা বাজারে আসলেই বোঝা যাবে।