স্কটিশদের উড়িয়ে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ : শান্তর বিশ্ব রেকর্ড


bangladesh under19 cস্কটল্যান্ডের বিপক্ষে ১১৪ রানের বড় জয় নিয়ে যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেছে মেহেদী হাসান মিরাজের বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার পর স্কটল্যান্ডের বিপক্ষেও বড় জয় পেয়েছে মেহেদি হাসান মিরাজ বাহিনী। এ নিয়ে দুই ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘এ’-এর পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ।
দিনের অপর ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে দুই উইকেটে হারিয়ে ‘এ’ গ্রুপ থেকে কোয়ার্টার নিশ্চিত করেছে নামিবিয়াও। শেষ ম্যাচে এখন গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারিত হবে। আর দক্ষিণ আফ্রিকা ও স্কটল্যান্ডকে খেলতে হবে প্লেট পর্বে।
সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে নামিবিয়া। ফলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকাকে। গ্রুপ পর্বে প্রতিটি দলেরই আর একটি করে ম্যাচ রয়েছে।
রবিবার কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা ছিল নড়বড়ে। ১৭ রানে ২ উইকেট হারিয়ে ফেলেছিল টাইগাররা। পরে ওপেনার সাইফ হাসান ও নাজমুল হোসাইন শান্তর জুটিতে বড় সংগ্রহের দিকে এগোয় বাংলাদেশ। দলীয় ১১৮ রানে সাইফ হাসান (৪৯) আউট হলেও অন্যপ্রান্ত আগলে রেখেছিলেন নাজমুল হোসাইন শান্ত। শেষ পর্যন্ত ১১৩ রানে অপরাজিত থাকেন তিনি। সাথে অধিনায়ক মেহেদী হাসান মিরাজের হাফসেঞ্চুরিতে (৫১) নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৫৬ রান সংগ্রহ করে মিরাজের দল। স্কটল্যান্ডের পক্ষে ৬০ রানে ৪ উইকেট নেন মোহাম্মদ গাফ্ফার।
জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল স্কটল্যান্ড। কিন্তু দুই ওপেনার ফাল্ক ও জনস্টোন ৪৮ রানের জুটি ভাঙার পর হুড়মুড়িয়ে ভেঙে পড়ে স্কটিশদের ব্যাটিং লাইনআপ। শেষ পর্যন্ত ৪৭.২ ওভারে অলআউট হওয়ার আগে ১৪২ রান সংগ্রহ করে স্কটল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রান সংগ্রহ করেন আজিম দার। বাংলাদেশের পক্ষে সাইফুদ্দিন ও শাওন ৩টি করে উইকেট নেন। সেঞ্চুরি করে ম্যাচ সেরা হয়েছেন নাজমুল হোসাইন শান্ত।

nazmul hossain Santo
নাজমুল হোসেন শান্ত

এদিকে যুব ওয়ানডে ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়েছেন বাংলাদেশের নাজমুল হোসেন শান্ত। যুব ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের মালিক এখন বাংলাদেশি এই যুবা। শীর্ষে উঠতে শান্ত পেছনে ফেলেছেন পাকিস্তানের সামি আসলামকে। যুব ওয়ানডেতে ৪০ ম্যাচে পাকিস্তানের ওপেনার আসলামের রান ১৬৯৫। সামিকে ছাড়িয়ে যেতে এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে রোববার স্কটল্যান্ডের বিপক্ষে ৬২ রানের প্রয়োজন ছিল শান্ত। স্কটল্যান্ডের মতো দলের বিপক্ষে এ রান তুলতে কোনো সমস্যাই হয়নি তার।
স্কটিশ অধিনায়ক নিল ফ্ল্যাককে ফ্রি হিটে চার মেরে বিশ্ব রেকর্ড গড়েন ১৭ বছর বয়সি এই ক্রিকেটার। বিশ্ব রেকর্ড গড়ার পর বেশ দাপটের সঙ্গে ব্যাট চালিয়ে দারুণ এক সেঞ্চুরিও তুলে নেন শান্ত। শেষ পর্যন্ত ১১৭ বলে অপরাজিত ১১৩ রানের অসাধারণ এক ইনিংস খেলেন রাজশাহীর এই ক্রিকেটার। যুব ওয়ানডেতে ৫৪ ম্যাচে শান্তর সংগ্রহ এখন ১৭৪৭ রান। সেঞ্চুরি দুটি, ফিফটি ১২টি।
শান্ত ও সামি আসলামের পর যুব ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সেরা পাঁচে রয়েছেন কুইন্টন ডি কক (১৪০৯), বিজয় জল (১৪০৪) ও এনামুল হক বিজয় (১৩২৬)।

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s