Ted Cruzআসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে দেশব্যাপী প্রার্থী নির্বাচন প্রক্রিয়া। আইওয়া অঙ্গরাজ্যের মাধ্যমে প্রক্রিয়াটির সূচনা ঘটেছে। এরই মধ্যে টেক্সাসের সিনেটর ও রিপাবলিকান নেতা টেড ক্রুজ এ অঙ্গরাজ্যে তার জয় নিশ্চিত করেছেন। সোমবার বিকেল থেকে আইওয়ায় সমর্থকদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপের এই প্রক্রিয়া শুরু হয়।
দলের মনোনয়নপ্রত্যাশী আরেক প্রার্থী বহুল আলোচিত ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প ভোটের দৌড়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। ফ্লোরিডার সিনেটর মার্কো রুবি রয়েছেন তৃতীয় অবস্থানে। তবে ভোট গণনার প্রথম পর্বে ডোনাল্ড ট্রাম্পই বেশ এগিয়ে ছিলেন।
এদিকে ডেমোক্রেটিক দলের প্রার্থীদের ভোট গণনা এখনো শেষ হয়নি। তবে সর্বশেষ প্রাপ্ত ফলাফল অনুযায়ী হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডার্সের সঙ্গে। এতে হিলারি পেয়েছেন ৫১ শতাংশ ভোট আর স্যান্ডার্স পেয়েছেন ৪৯ শতাংশ ভোট।
এই আইওয়া ককাসের মধ্য দিয়েই মূলত শুরু হলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া। আগামী নভেম্বর মাসে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে জুলাইয়ে উভয় দলের জাতীয় কনভেনশনে দলীয় প্রার্থিতা চূড়ান্ত করা হবে। তার আগে সারা দেশে দলীয় সমর্থকরা নিজ নিজ রাজ্যে তাদের দলীয় প্রার্থী বাছাইয়ের ভোটাভুটিতে অংশ নিবেন।