ipl2016হয়ে গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নবম আসরের নিলাম। মোট ৩৫১ জন ক্রিকেটারকে নিয়ে শনিবার বাংলাদেশ সময় সকাল ১০টায় বেঙ্গালুরুতে শুরু হয় এই নিলাম প্রক্রিয়া। সেরা দল গড়তে লড়াইয়ে করেছে আইপিএলের আট ফ্র্যাঞ্চাইজি। চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস নিষিদ্ধ হওয়ায় তাদের জায়গায় এসেছে দুই নতুন  ফ্র্যাঞ্চাইজি রাইজিং পুনে সুপারজায়ান্টস ও গুজরাট লায়নস। প্রথমে ৯ জন মার্কি খেলোয়াড়ের নিলাম শুরু হয়।
নিলামে কে কোন দলে গেলেন সেটা এক নজরে দেখে নেওয়া যাক:

১. রাইজিং পুনে সুপারজায়ান্টস :
কেভিন পিটারসেন, ইশান্ত শর্মা, ইরফান পাঠান, মিচেল মার্শ, আরপি সিং, অঙ্কিত শর্মা, রজত ভাটিয়া, ইশ্বর পান্ডে, মুগুগান অশ্বিন, অঙ্কুস বেইন্স, পিটার হ্যান্ডসকোম্ব, থিসারা পারেরা, বাবা অপরাজিত, অশোক দিন্দা, স্কোট বোলান্ড, আদম জাম্পা ও জসকরণ সিং।

২. দিল্লি ডেয়ারডেভিলস :
সঞ্জু স্যামসন, ক্রিস মরিস, কার্লোস বার্থয়েট, করুণ নায়ার, রিসাব পান্ট, পবন নেগি, স্যাম বিলিংস, প্রাতুশ সিং, জোয়েল প্যারিস, পবন সুয়াল ও চামা মিলিন্দা।

৩. গুজরাট লায়নস :
প্রভিন কুমার, ডেল স্টেইন, দিনেশ কার্তিক, ডোয়াইন স্মিথ, ধাওয়াল কুলকার্নি, পরশ দোগরা, ইশান কিশান, একলাভিয়া দোভেদি, প্রদীপ সংওয়ান, প্রাভিন তাম্বে, সর্বজিৎ লাদ্দা, অ্যারোন ফিঞ্চ, আন্দ্রে তায়ে ও সাদাব জাকাতি।

৪. কিংস ইলেভেন পাঞ্জাব :
মোহিত শর্মা, কাইল অ্যাবোট, কেসি কারিয়াপ্পা, আরমান জাফর, স্বপ্নীল সিং ও ফারহান বেহারদিয়েন।

৫. কলকাতা নাইট রাইডার্স :
জন হাস্টিং, কলিন মুনরো, জাভেদ, অঙ্কিত রাজপূত, জ্যাসন হোল্ডার, আর সতীশ ও মনন শর্মা।

৬. মুম্বাই ইন্ডিয়ান্স :
জস বাটলার, টিম সাউদি, সাথু সিং, জিতেশ শর্মা, কেপি কামাথ, ক্রুনাল পান্ডে ও দীপাক পুনিয়া।

৭. রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু :
শেন ওয়াটসন, স্টুয়ার্ট বিনি, ত্রাবিস হেড, শচীন বেবি, ইকবাল আব্দুল্লাহ, প্রাভীন দুবে, অক্ষয় কর্নেওয়ার, কেন রিচার্ডসন, স্যামুয়েল বার্দি ও বিকাশ তোকাশ।

৮. সানরাইজার্স হায়দরাবাদ :
যুবরাজ সিং, আশিস নেহরা, মুস্তাফিজুর রহমান, বীরেন্দর স্রান, আভিমানু মিথুন, আদিত্য তারে, দীপক হুদা, ত্রিমালাসেত্তি সুমান, বেন কাটিং ও বিজয় শঙ্কর।