swine flu indiaসম্প্রতি ভারতের সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে আরো ১১ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৪ জনে এসে দাঁড়ালো। ১১ জনের মধ্যে পাঞ্জাবে গত চারদিনে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। অপরদিকে হরিয়ানাতে এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়ে আরো চারজনের মৃত্যুর সংবাদ জানিয়েছে এনডিটিভি।
এ বিষয়ে পাঞ্জাব রাজ্যের কর্মকর্তা গগণদ্বীপ সিং গ্রোবার জানান, সোয়াইনফ্লুতে আক্রান্ত হয়ে এ রাজ্যে নতুন করে আরো ২৪ জনের মৃত্যু হয়েছে। তিনি আরো বলেন, এই ঘটনায় পাঞ্জাব থেকে সোয়াইনফ্লু পরীক্ষার জন্য যে ১৬৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল এদের ৫১টিতেই জীবাণু থাকার প্রমাণ মিলেছে।
হারিয়ানার কর্মকর্তা অপরাজিতা বলেন, সোয়াইন ফ্লুতে এ রাজ্যে যে চারজন ব্যাক্তির মৃত্যু হয়েছে তার মধ্যে তিনজনই হলেন নারী। হরিয়ানা থেকে সোয়াইনফ্লু সনাক্তের জন্য যে ৪৭ টি নমুনা সংগ্রহ করা হয়েছে তার মধ্যে ১৩ জনের দেহে এই রোগের জীবাণু থাকার প্রমাণ মিলেছে।
সোয়াইনফ্লুতে আক্রান্ত হয়ে সবচেয়ে খারাপ অবস্থায় আছে ভারতের চান্দিগড়। এখান থেকে পরীক্ষার জন্য যে ২১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল, তাদের তিনটিতেই ইতিবাচক প্রমাণ পাওয়া গেছে।
এ বিষয়ে গ্রোবার বলেন, ‘সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে যেসব রোগীরা হাসপাতালে আসছেন তাদের প্রতি আমরা বিশেষ নজর রাখছি। যদি কোনো ব্যাক্তি নিজের দেহে সোয়াইনফ্লুর উপসর্গ খুঁজে পায় তাহলে তাকে তাৎক্ষণিক পরীক্ষার জন্য হাসপাতালে আসতে বলা হয়েছে।’ , চিকিৎসার জন্য তাদের কাছে পর্যাপ্ত পরিমাণ তামিলফ্লু ট্যাবলেট আছে বলেও তিনি জানিয়েছেন।
এদিকে ভারতের সকল সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলোতে সোয়াইন ফ্লু আক্রান্ত রোগীদের জন্য আলাদার ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। অমৃতসার মেডিকেল কলেজ হাসপাতালে বিনা পয়সায় ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত ব্যাক্তিদের পরীক্ষা করা শুরু হয়েছে।