Bangaldesh-Under-19গত বছর আন্তর্জাতিক আঙিনায় বাংলাদেশ জাতীয় দলের সাফল্য দারুণ অনুপ্রাণিত করে চলেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে। দলের টেকনিক্যাল উপদেষ্টা স্টুয়ার্ট ল জানাচ্ছেন, বড়দের মতোই দারুণ কিছু করতে চায় যুবারা। একটা জায়গায় এর মধ্যেই বড়দের ছাপিয়ে গেছে বাংলাদেশে যুবারা। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে গত বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে হেরেছিল মাশরাফি বিন মুর্তজার দল। আর যুব বিশ্বকাপে মেহেদি হাসান মিরাজের দল উঠে গেছে সেমি-ফাইনালে। তবে বাস্তবতার বিচারে দুটির তুলনা কঠিন। মিরাজদের কাছে বিশ্বকাপ শিরোপা জয়ই প্রত্যাশিত।
কাঙ্ক্ষিত সেই সাফল্য থেকে আর মাত্র দুটি ম্যাচ জয়ের দূরত্বে বাংলাদেশের যুবারা। বৃহস্পতিবার সেমি-ফাইনালে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। মঙ্গলবার বিসিবি একাডেমি মাঠে অনুশীলণ শেষে স্টুয়ার্ট ল জানালেন, সাফল্যের পথে মিরাজদের এগিয়ে চলায় নিরন্তর অনুপ্রেরণা মাশরাফিদের সাফল্য।
“গত দুই সপ্তাহে ছেলেরা সামনে এগিয়ে চলার পথে অনেক বড় পদক্ষেপ নিয়েছে। সেটার পথে ওদের অনুপ্রেরণা ছিল জাতীয় দলের সত্যিকারের সাফল্য। তরুণ টাইগাররা ওদের নায়কদের মতোই সাফল্য পেতে চায়। ছেলেরা কঠোর পরিশ্রম করছে লক্ষ্য পূরণে, আমরা খুব সতর্ক পদপেক্ষপে এগোচ্ছি।”
সেমি-ফাইনালে উঠতে পারাই অবশ্য যুব বিশ্বকাপে বাংলাদেশের সবসময়ের সেরা সাফল্য। আগের ম্যাচগুলোয় দল যেভাবে খেলেছে, তাতে দারুণ সন্তুষ্ট টেকনিক্যাল উপদেষ্টা।“ছেলেরা যেভাবে খেলেছে তাতে আমি দারুণ গর্বিত। আমি এখানে আসার আগে থেকেই দল কঠোর পরিশ্রম করে আসছে, দুবছর ধরে দলটাকে গড়ে তুলেছে কোচিং স্টাফরা, ছেলেদেরকে প্রস্তুত করতে তারা সবসময় চেষ্টা করে আসছে। ছেলেরা যে ক্রিকেট খেলেছে, সেটা গর্ব করার মতই।”