tophy asia cup 2016এশিয়া কাপ টি২০-তে ব্যাট বলের লড়াই শুরু হচ্ছে আগামীকাল বুধবার বাংলাদেশ-ভারত ম্যাচ দিয়ে । প্রথমবারের মতো এটি হতে যাচ্ছে টি-টোয়েন্টি ফরমেটে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে বাছাইপর্ব পেরিয়ে আসা দল আরব আমিরাত অংশ নিচ্ছে এবারের আসরে। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী দিনে বাংলাদেশ মুখোমুখি হবে শক্তিশালী ভারতের। ইতোমধ্যে শেষ হয়েছে বাছাইপর্বের খেলা। বাছাইপর্বে অংশ নেওয়া চারটি দলের মধ্যে চূড়ান্তপর্বে উঠে এসেছে সংযুক্ত আরব আমিরাত। এবার হল ট্রফি উন্মোচনও। রাজধানীর একটি হোটেলে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এশিয়া কাপের ট্রফি উন্মোচন করা হয়।
মাঠে ম্যাচ গড়ানোর আগে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে হয়ে গেল এশিয়া কাপের আনুষ্ঠানিক ট্রফি উন্মোচন।  এতে অংশ নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি , শ্রীলঙ্কার অধিনায়ক লাসিথ মালিঙ্গা ও আরব আমিরাতের অধিনায়ক আমজাদ জাভেদ।
পাকিস্তান দল এখনো ঢাকায় না পৌঁছায় তাদের দলের কোনো প্রতিনিধি ছিলেন না ট্রফি উন্মোচন অনুষ্ঠানে।  আগামীকাল ঢাকায় আসার কথা শহিদ আফ্রিদির দলটির।
চার দেশের অধিনায়কের সঙ্গে ট্রফি উন্মোচন অনুষ্ঠানে অংশ নেন এশিয়া কাপের টুর্নামেন্ট ডিরেক্টর সুলতান রানা, বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরি ও এশিয়া কাপের টাইটেল স্পন্সর প্রতিষ্ঠান মাইক্রোম্যাক্স  এর চিফ মার্কেটিং অফিসার শুভজিত সিং।
টানা তৃতীয়বার এশিয়া কাপ হতে যাচ্ছে বাংলাদেশে।  ট্রফি উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশকে এশিয়া কাপ আয়োজনে সুযোগ দেয়ার জন্য  এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে (এসিসি) বিসিবির পক্ষ থেকে ধন্যবাদ জানান নিজাম উদ্দিন চৌধুরি।

এশিয়া কাপের চূড়ান্ত সূচি

দ্য রিপোর্ট প্রতিবেদক : সোমবার বাছাইপর্বের খেলা শেষ হওয়ায় এশিয়া কাপের চূড়ান্ত লাইনআপ নির্ধারিত হয়েছে। পূর্ব নির্ধারিত চার দল স্বাগতিক বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে যুক্ত হয়েছে সংযুক্ত আরব আমিরাত। ব্যাট-বলের লড়াই শুরু হবে বুধবার থেকে। উদ্বোধনী দিনে ভারতের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। সব ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।
প্রথম রাউন্ডে বাংলাদেশের বাকি ম্যাচগুলো হবে ২৬ ও ২৮ ফেব্রুয়ারি এবং ২ মার্চ। যেখানে প্রতিপক্ষ হিসেবে টাইগাররা পাচ্ছে সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা ও পাকিস্তানকে। প্রথম পর্বের খেলা শেষ হবে আগামী ৪ মার্চ। প্রথম পর্বে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুটি দল ফাইনালে মুখোমুখি হবে। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ৬ মার্চ।

তারিখ ম্যাচ সময় ভেন্যু
২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ-ভারত সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
২৫ ফেব্রুয়ারি শ্রীলঙ্কা-আরব আমিরাত সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
২৬ ফেব্রুয়ারি বাংলাদেশ-আরব আমিরাত সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
২৭ ফেব্রুয়ারি ভারত-পাকিস্তান সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ-শ্রীলঙ্কা সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
২৯ ফেব্রুয়ারি পাকিস্তান-আরব আমিরাত সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
০১ মার্চ ভারত-শ্রীলঙ্কা সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
০২ মার্চ বাংলাদেশ-পাকিস্তান সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
০৩ মার্চ ভারত-আরব আমিরাত সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
০৪ মার্চ পাকিস্তান-শ্রীলঙ্কা সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর
০৬ মার্চ ফাইনাল সন্ধ্যা সাড়ে ৭টা মিরপুর