liquor1456373190নেশার জন্য মানুষ কতো বিচিত্র জিনিসই না ব্যবহার করে। এর আগে জুতার আঠার ঘ্রাণ, জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবন করে নেশা করার খবর পাওয়া গিয়েছিল। এবার সুইডেনের পশ্চিম ভার্মল্যান্ড প্রদেশের কার্লসকোগা শহরের কিশোর-তরুণরা হাত জীবাণুমুক্ত করার অ্যালকোহলযুক্ত জেল পান করে নেশা করছে বলে অভিযোগ পাওয়া গেছে।
সরকারি সংবাদমাধ্যম স্ভিরিজেস রেডিও জানিয়েছে, তরুণ-তরুণীরা অ্যালকোহলের বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালের জরুরি বিভাগে আসছে এবং জানাচ্ছে যে, তারা অ্যালকো-জেল করেছে।
পুলিশের মুখপাত্র স্টেফান সান্ড জানান, তরুণ-তরুণীরা অ্যালকো জেল ফলের রসের সঙ্গে মিশিয়ে পান করছে। এই হাত জীবাণুমুক্ত করার জেলে ৮৫ শতাংশ পর্যন্ত অ্যালকোহল রয়েছে। এইসব ব্যাকটেরিয়া নাশকারী জেল যাতে সবার হাতের নাগালে না পৌঁছায় সে বিষয়ে ফার্মেসি গুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।
সুইডেনে অ্যালকোহল জাতীয় কোনো পানীয় কিনতে হলে অন্তত ২০ বছর বয়সী হতে হয়। কিন্তু মদের দোকান বা রেস্তোরাঁগুলোতে আঠারো বছর বয়সীদের কাছেও এসব বিক্রি করা হয়।
আরো কয়েকটি দেশে হাত ধোয়ার এই জেল নেশার দ্রব্য হিসেবে ব্যবহার করা হয় বলে জানা গেছে। এর আগে যুক্তরাজ্যের কিছু হাসপাতাল জানিয়েছে, দর্শণার্থীরা অনেক সময় হাত ধোয়ার এই জেল চুরি করে নিয়ে যায়।