momota banarje cenemaপশ্চিমবঙ্গের আপোষহীন নারী রাজনীতিবীদ ও বর্তমান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। অন্যায়ের বিরুদ্ধে সব সময় সোচ্চার এই নারী নেত্রীর আত্মজীবনী এবার উঠে আসছে সিনেমার পর্দায়!  এরমধ্যে বেশির ভাগ কাজও সম্পন্ন, অথচ যার আত্মজীবনী নিয়ে সিনেমা সেই মমতাই নাকি জানেন না সিনেমা সম্পর্কে!
হ্যাঁ। রীতিমত চুপেচাপেই হয়ে গেল ছবিটির প্রি-প্রোডাকশন ও শুটিংয়ের কাজ। এরইমধ্যে প্রকাশ পেয়েছে ছবির প্রথম ঝলকও। অথচ এর আগে মিডিয়ার সামনে এই ছবি নিয়ে খুব একটা কথা বলতে দেখা যায়নি নির্মাতা, প্রযোজক কিংবা চরিত্রাভিনেতাদের কাছ থেকে।
ছাত্ররাজনীতির সঙ্গে অন্তর্ভুক্তি, তৃণমূল রাজনীতিতে জড়িয়ে পড়া এবং জনমানুষের আস্থা আদায় করে রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে উঠার গল্প নিয়েই নির্মাণ হচ্ছে চলচ্চিত্র ‘বাঘিনী দ্য বেঙ্গল টাইগ্রেস’। ছবিটি নির্মাণ করছেন নেহাল দত্ত। ছবির নাম ভূমিকায় অভিনয় করছেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব রুমা চক্রবর্তী। নাটকের মঞ্চেও একাধিকবার তিনি মমতা ব্যানার্জীকে তার চরিত্রের মধ্য দিয়ে ফুটিয়ে তুলেছেন। তবে সিনেমার পর্দায় মমতার আত্মজীবনী দেখানো হলেও ছবিতে নামটি কিন্তু থাকছে না মমতার? তাহলে? হ্যাঁ, ছবিতে মমতার আত্মজীবনী তুলে ধরা হলেও সেই তেজস্বী রাজনীতিবীদের নাম থাকবে ইন্দিরা ব্যানার্জী!
তাহলে কি মুখ্যমন্ত্রীর জীবন সংগ্রাম নিয়ে নির্মিত এই ছবির কথা স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই জানেন না? গতকাল সাংবাদিকদের করা এই প্রশ্নের উত্তর এড়িয়ে গেলেন পরিচালক নেহাল দত্ত। তিনি জানালেন, ‘এই ছবি নিয়ে মুখ্যমন্ত্রী জানেন কিনা, তার জানা নেই। তবে তিনি এই ছবিটিকে মুখ্যমন্ত্রীর জীবন সংগ্রাম হিসেবে দেখছেন না। দেখছেন একটি সাধারণ মেয়ের জীবন সংগ্রাম হিসেবে।’
মমতার আত্মজীবনীতে দেখা যাবে, দক্ষিণ কলকাতার এক নিম্ন মধ্যবিত্ত পরিবারের অতি সাধারণ মেয়ে ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। মা মৈত্রীদেবীর স্নেহ আর বাবা প্রমিলেশ্বরের রাজনৈতিক ও মানবিক ছায়ায় যার বড় হয়ে ওঠা। ছোটোবেলা থেকেই প্রতিবাদী চরিত্রে ইন্দিরা। এরপর অন্যায়ের সঙ্গে চিরকালীন আপোষহীন হতে কলেজ জীবনে যোগ দেন রাজনীতিতে।
প্রত্যক্ষভাবে রাজনীতিতে যোগ দেওয়ার পর নির্বাচনে দাঁড়ান তিনি। জয়ী হন। বিধানসভায় আসেন। বাংলার মানুষের কথা তুলে ধরেন। কিন্তু কয়েক বছর পর তিনি বুঝতে পারে অত্যাচারিত শাসকদলের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে বাংলার মানুষের মুখে হাসি ফোটাতে একটা আলাদা মঞ্চের প্রয়োজন। আবার নতুন করে যাত্রা শুরু হয়। মায়ের আশীর্বাদ মাথায় নিয়ে নতুন দল গঠন করেন ইন্দিরা। মানুষের স্বার্থে দীর্ঘ লড়াই চালান তিনি। বাংলার মানুষও স্বীকার করে নেয় ইন্দিরাকে। তিনি স্বীকৃত হন পশ্চিমবঙ্গের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে।
প্রসঙ্গত, মমতা ব্যানার্জীর উপর নির্মিত এই ছবির চিত্রনাট্য লিখছেন অজিতেশ মণ্ডল। সম্প্রতি ছবির ফার্স্ট লুক উম্মোচন কালে একটি ঝমকালো অনুষ্ঠানে এক হয়েছিলেন ছবির পরিচালক, প্রযোজক, সংগীত পরিচালক, অভিনেত্রী রুমা চক্রবর্তী সহ ছবির অন্যান্য কলাকুশলীরা। ছবিতে গান গেয়েছেন প্রখ্যাত গজল গায়িকা জেনিভা রায়। আসছে এপ্রিলে মুক্তি পাওয়ার কথা রয়েছে মমতার জীবনী নির্ভর ছবি ‘বাঘিনী’।