Indonesia (broken potita polli)ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দেহব্যবসা হয় এমন শতাধিক ভবন গুঁড়িয়ে দিয়েছে সরকার। দেশ থেকে সমস্ত পতিতাপল্লি উচ্ছেদ কর্মসূচির অংশ হিসেবে সোমবার জাকার্তার কালিজোদো এলাকার এসব ভবন গুঁড়িয়ে দেওয়া হয়।
মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার সরকার সম্প্রতি দেশ থেকে সমস্ত পতিতাপল্লি উচ্ছেদের ঘোষণা দিয়েছে। সম্প্রতি দেশটির ৭০টি জেলায় পতিতাপল্লি উচ্ছেদ করা হয়েছে। এখনো প্রায় শতাধিক পতিতাপল্লি রয়েছে বিভিন্ন জেলায়। ২০১৯ সালের মধ্যে এগুলো উচ্ছেদ শেষ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
সোমবার কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে কালিজোদো এলাকার নিষিদ্ধ ভবনগুলো বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। সরকার এই এলাকায় পার্ক নির্মাণের ঘোষণা দিয়েছে।
পশ্চিম জাকার্তার মেয়র আনাস এফেন্দি বলেন, ‘প্রথমে আমাদের সমস্ত ভবনগুলো ধ্বংস করতে হবে এবং সবুজায়নের জন্য জমিকে প্রস্তুত করতে হবে। এটি শেষ হলে আমরা এলাকায় পুনর্নির্মাণকাজ শুরু করব।’
প্রসঙ্গত, আইনত ইন্দোনেশিয়ায় দেহব্যবসা নিষিদ্ধ হলেও এত দিন রাজধানীসহ বিভিন্ন এলাকায় এটি প্রকাশ্যেই চলে আসছিল। সম্প্রতি এক মাতাল গাড়িচালক কালিজোদো এলাকায় চারজনকে গাড়িচাপায় হত্যা করলে সরকার পতিতাপল্লিগুলো বন্ধের উদ্যোগ নেয়। দেহব্যবসায়ীদের পুনর্বাসনের লক্ষ্যে সরকার তাদের কারিগরি প্রশিক্ষণও দিচ্ছে।