Fan-top1456826424বলিউড কিং শাহরুখ খান অভিনীত ফ্যানসিনেমার ট্রেইলার প্রকাশ পেয়েছে। ভক্ত এবং সিনেমাপ্রেমীদের কাছে এরই মধ্যে বেশ সাড়া জাগিয়েছে ট্রেইলারটি। কিন্তু প্রশংসার পাশাপাশি সিনেমাটির বিরুদ্ধে ওঠেছে নকলের অভিযোগ।
এতে সুপারস্টার আরিয়ান খান্না ও তার অন্ধভক্ত গৌরবের ভূমিকায় অভিনয় করেছেন তিনি। গল্পে প্রিয় তারকার জন্য পুরোপুরি উন্মাদ বলা চলে গৌরবকে। ট্রেলারে বোঝা যাচ্ছে, আরিয়ান খান্নার প্রতি গৌরবের অশেষ ভালোবাসা রূপ নেয় বিপজ্জনক ঘোরে। এ কারণে তৈরি হতে থাকে নানান সমস্যা। গৌরবের স্বপ্ন একটাই, সুপারস্টার আরিয়ানকে নিজের হাতে একটি ট্রফি তুলে দেওয়া। কিন্তু এটাকে পাগলামি ছাড়া কিছুই ভাবে না আরিয়ান। এরপর থেকে গৌরব হয়ে ওঠে ভয়াবহ উক্ত্যক্তকারী। আরিয়ান যখন ভালোবাসা নিয়ে প্রশ্ন তোলে, গৌরব হয়ে ওঠে তার প্রতিদ্বন্দ্বী। গৌরবের মুখে তখন শোনা যায়, ‘ভক্ত ছাড়া সুপারস্টার কিছুই না। তারকার অস্তিত্বের সঙ্গে ভক্তের অস্তিত্ব ওতপ্রোতভাবে জড়িত।’ বিষয়টি সত্যিই কৌতূহল জাগানোর মতো।
গল্পের কারণে বলিউড ও হলিউডের বেশ কয়েকটি ছবির সঙ্গে ‘ফ্যান’-এর মিল খোঁজা হচ্ছে। রবার্ট ডি নিরো ও ওয়েসলি স্নাইপস অভিনীত ‘দ্য ফ্যান’ (১৯৮৬) ছবির সঙ্গেই বেশি সাদৃশ্য রয়েছে বলে অভিমত অনেকের। বেসবল খেলোয়াড়ের ভক্ত প্রিয় তারকার কাছে হয়ে ওঠে ভিলেন! ডি নিরোরই আরেক ছবি মার্টিন স্করসিসের ‘কিং অব কমেডি’ (১৯৯২), ক্লিন্ট ইস্টউডের ‘প্লে মিস্টি অব মি’ (১৯৭১), ক্যাথি বেটস ও জেমস কান অভিনীত ‘মিজারি’ (১৯৯০), ‘সুইমফ্যান’ (২০০২) ছবিগুলোরও সাদৃশ্য খোঁজা হচ্ছে।
আর বলিউডের ছবির মধ্যে শাহরুখের ‘ডর’ ও ‘বাজিগর’-এ একই রকম উক্ত্যক্তকারী ছিলো বলে মন্তব্য করা হচ্ছে। তবে ৫০ বছর বয়সী এই অভিনেতার দাবি, গৌরবের সঙ্গে ওই ছবিগুলোর চরিত্রের কোনো মিল নেই। তিনি বলেছেন, ‘লোকে বলে, আমি নাকি গত ২৫ বছর ধরে একই অভিনয় করছি। সমালোচকদের মুখেও একই কথা শুনি। কিন্তু আমি নতুনত্ব আনার চেষ্টা করি। ‘ফ্যান’-এ যা মনীষ (পরিচালক মনীষ শর্মা) আমাকে দিয়ে সব করিয়েছে। মানুষ যদি এতে ভিন্নতা খুঁজে পায় তাতে আমি নিজের কৃতিত্ব মনে করবো না।’
যোগ করে শাহরুখ আরও বলেন, “এ ছবিতে অবশ্যই ভিন্নতা আছে। অ্যান্টি-হিরো কিংবা মন্দ মানুষ নিয়ে বললে আগের ছবিগুলোর সঙ্গে এর ঘরানা একই রকম হতে পারে। কিন্তু ছবি কিংবা চরিত্র ‘ডর’ ও ‘বাজিগর’-এর চেয়ে ‘ফ্যান’ পুরোপুরি আলাদা।”
‘ডর’ ও ‘বাজিগর’-এর মতো ‘ফ্যান’-এর গৌরবও মানসিক ভারসাম্যহীন বলে মনে করা হচ্ছে। শাহরুখ এটা মানতে রাজি নন। তার মতে, ‘এটা নিরীহ এক বালকের গল্প। নিজের স্বপ্নের তারকার সঙ্গে দেখা করার পর জীবনটা যেমন হবে মনে করে তা হয় না। এটা সরলতা, অল্প বয়সে যখন কারও চোখে শুধু তারকাই থাকে, যখন কারও মনে হয় যে জিনিস বা ব্যক্তিকে ভালোবাসবে, একইরকম ভালোবাসা সে-ও পাবে। কিন্তু যখন তা মনের মতো হয় না, বিরক্তি চলে আসে।’
যশরাজ ফিল্মসের প্রযোজনা ও মনীষ শর্মা পরিচালিত ছবিটিতে বিশ্বের বিভিন্ন প্রান্তের অগণিত শাহরুখ ভক্তদের সম্মান জানানোর দিকটিকেই প্রাধান্য দেওয়া হয়েছে। এর দৃশ্যায়ন হয়েছে মুম্বাই, দিল্লি ও ক্রোয়েশিয়ায়। ছবিটি মুক্তি পাবে আগামী ১৫ এপ্রিল। ছবিটিতে আরিয়ান খান্নার চেয়েও ভক্ত গৌরবের ভূমিকায় শাহরুখকে দারুণ লাগবে বলে মন্তব্য সমালোচকদের।

দেখুন : শাহরুখের ফ্যান সিনেমার ট্রেইলার

 

দেখুন : রবার্ট ডি নিরোর দ্য ফ্যান সিনেমার ট্রেইলার