1st deliveri dronবিশ্বের একমাত্র ফ্যান্টম ড্রোন উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘ডিজেআই’ পণ্য পরিবহনের জন্য অ্যাডভান্স সেনসিং ড্রোন তৈরি করেছে। এই ড্রোনটির মডেল ফ্যান্টম ৪। এই ড্রোনটি অ্যাডভান্স কম্পিউটারে ভার্সনে তৈরি। যদিও এর আগে ই-কমার্স ওয়েবসাইট অ্যামাজন ভেলেভারি ড্রোন তৈরির ঘোষণা দিয়েছিল। কিন্তু সেটি এখনো উড্ডয়ন করেনি প্রতিষ্ঠানটি। অ্যামাজনের ড্রোন বিক্রির জন্য তৈরি করা হচ্ছে না। কিন্তু ফ্যান্টমের ড্রোনটি যে কেউ কিনতে পারবেন।
পহেলা মার্চ থেকে ডিজেআইর ড্রোনটি পি-অর্ডার নেয়া শুরু হয়েছে। প্রি-অর্ডার দেয়া যাবে এই ঠিকানায় DJI.com
ড্রোনটির  মূল্য ১ হাজার ৩৯৯ ডলার। ভ্যাট এবং ট্যাক্স ছাড়া বাংলাদেশী টাকায় এটির মূল্য দাঁড়ায় ১ লাখ ৯ হাজার ৫৫১ টাকা। ড্রোনটি ডিআইজের ফ্লাগশিপ স্টোর এবং অ্যাপল স্টোরে ১৫ মার্চ থেকে পাওয়া যাবে।
এই ড্রোনটিতে রয়েছে বিশেষ কিছু ফিচার। আকাশে উড়তে উড়তে হঠাৎ সামনে কোনো প্রতিবন্ধকতা পেলে ড্রোনটি সেটি অতিক্রম করতে পারে। এজন্য অন বোর্ডে অবস্ট্যাকল সেন্সর রয়েছে।  এতে অ্যাকটিভ ট্র্যাক এবং ট্যাপ ফ্লাই ফাংশন।
এই ড্রোনটি সম্পর্কে ডিআইজের সিইও ফ্যাঙ্ক ওয়াং বলেন, ‘এই ফ্যান্টম ৪ ড্রোনটি নতুন যুগের সূচনা করবে। এটি যেকেউ চালাতে পারবে। এজন্য প্রশিক্ষণের প্রয়োজন হবে না’।
এই ড্রোনটির ক্যামেরা তে ব্যবহার করা হয়েছে ফোরকে এরিয়াল অপটিমাইজড ইমাজিং ডিভাইস। এই প্রথম ড্রোনে ফোরকে ক্যামেরা ব্যবহার করা হলো। ড্রোনটি প্রতি সেকেন্ডে ২০ মিটার উড়তে পারে। ঘণ্টায় এর গতি ৪৫ মাইল।
এটির ওজন ১৩৮০ গ্রাম। ড্রোনটির ব্যাটারি ৫৩৫০ মিলিঅ্যাম্পায়ারের।