নামার সময় কেন নেভানো হয় বিমানের আলো?


biman1457114910বিমানে যারা হরহামেশাই ভ্রমণ করেন তারা তো দেখেছেন নামার আগ দিয়ে হুট করে নিভিয়ে দেওয়া হয় বিমানের ভেতরকার আলো। কখনও ভেবে দেখেছেন কি, কেন এই আলো হুট করে নিভিয়ে দেওয়া হয়?
অনেকে বলেন, নামার আগে চট করে যাত্রীদের এক ধরনের সারপ্রাইজ দেওয়ার জন্য এ কাজ করা হয়। তবে দুম করে আলো নেভানোটা কোনো ধরনের সারপ্রাইজ না। এগুলো যাত্রীদের মুখে মুখে প্রচলিত কয়েকটি ধারণা মাত্র।
কেন আলো নিভিয়ে দেওয়া হয় সে রহস্য প্রকাশ্যে এনেছেন এক পাইলট। তিনি জানান, এটি কোনো কারসাজি বা সারপ্রাইজ নয়। অন্ধকারের সঙ্গে যাত্রীদের চোখ মানিয়ে নিতেই এ পদ্ধতি মেনে চলা হয়।
ধরুন আপনাকে একটা অপরিচিত ঘরে ঢুকিয়ে দেওয়া হল। তারপরই ঘরের লাইট নিভিয়ে দেওয়া হলে আপনার অবস্থাটা কী ঘটবে? আপনি হাতড়াতে শুরু করবেন। এরপর হাতড়িয়ে বেরিয়ে আসার চেষ্টা করবেন। তাতে ব্যর্থ হওয়ার হারই বেশি।
আর এসব কথা ভেবে নামার সময়ে হঠা‍ৎ আলো নিভিয়ে দেওয়া হয় যাতে করে বড়সড় কোনো ঘটনা ঘটলে অন্ধকারের মধ্যে বেরিয়ে আসতে পারেন যাত্রীরা। কারণ, বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় বিমান রানওয়েতে নামার সময় দুর্ঘটনাগুলো ঘটে।
তাই অন্ধকারের সঙ্গে চোখকে মানিয়ে নিতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে করে দুর্ঘটনা ঘটলেও খুব সহজে বেরিয়ে আসতে পারবে যাত্রীরা। এমনকি দিনের বেলায় যাত্রীদের চোখে ব্লাইন্ডফোল্ড দিয়ে রাখতে বলা হয় সাবধানতার জন্য।
তথ্যসূত্র : আনন্দবাজার

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s