TrumpHitlerসাবেক মেক্সিকান প্রেসিডেন্ট ভিসেন্ট ফক্স যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে স্রেফ হিটলারের প্রতিমূর্তি বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, ওকে দেখে আমার হিটলারের কথাই মনে পড়ে যায়।
একবার নয়, দু-দুবার একই ধরনের মন্তব্য করলেন ফক্স। আর সে মন্তব্য এসেছে ট্রাম্পেরই এক মন্তব্যের পর। সিএনএন’র সঙ্গে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, তিনি প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্র আর মেক্সিকোর সীমান্তে প্রাচীর তুলে দেবেন।
এতে ফক্স ভীষণ ক্ষেপেছেন। তিনি বলেন, “আজ সে দেশটাকে পুরোনো সংঘাতের দিকে টেনে নিয়ে যেতে চায়, আবারও যুদ্ধ চায়। আমি বলতে চাই, তার কথায় আসলে হিটলারের কথা মনে পড়ে যায়।”
এখানেই শেষ নয়। ফক্স আরও বলেন, “সে মেক্সিকোকে আঘাত করেছে, মেক্সিকানদের, অভিবাসীদের মর্মাহত করেছে। পোপকে মর্মাহত করেছে। চীনাদের মর্মাহত করেছে, সবাইকে মর্মাহত করেছে।”
এর আগে ট্রাম্প কেবল ওই দেয়াল তোলার কথা বলেই ক্ষান্ত হননি। বলেছেন সে দেয়াল হবে মেক্সিকোর অর্থায়নে।
আর এর প্রত্যুত্তরে ফক্স বলেছেন, আমি ওই প্রস্তাবিত … ওয়ালের জন্য পয়সা খরচ করতে যাচ্ছি না।
ওদিকে টুইট করে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই বাজে শব্দ ব্যবহারের জন্য ফক্সকে ক্ষমা চাইতে হবে। তিনি বলেন, এমন একটি বাজে শব্দ আমি বললে হুলুস্থুল লেগে যেতো। তবে ফক্স বলেছেন, ক্ষমা চাওয়ার সামান্য ইচ্ছাও তার নেই। বরং শুক্রবারে ফের টেলিভিশনে হাজির হয়ে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এক হাত নিয়েছেন তিনি।
তবে নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের সঙ্গে ডোনান্ড ট্রাম্পের তুলনা এই প্রথম নয়। আর এমন দেয়াল তুলে দেওয়ার মতো উষ্কানিমূলক কথা তার পক্ষ থেকে এই প্রথমও নয়। এর আগে মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করার ঘোষণা দিয়েছিলেন তিনি।
এর আগে আনা ফ্র্যাঙ্কের সৎ বোন গত ডিসেম্বরে ট্রাম্পকে হিটলারের মতো আচরণকারী বলেই উল্লেখ করেছেন। নিউ জার্সির সাবেক গভর্নর ক্রিস্টিন টড হুইটম্যানও মুসলমানদের নিয়ে ট্রাম্পের বক্তব্যকে হিটলারের সঙ্গে মিলিয়েছেন। এছাড়াও আটলান্টার একটি সড়কে নাৎসিদের পতাকার পাশে হিটলার সদৃশ গোঁফে ডোনাল্ড ট্রাম্পকে উপস্থাপন করা হয়েছে একটি কেরিকেচারে।