salman-sharukhবক্স অফিসে অঢেল টাকা আয় করলেও সালমান খানের ‘প্রেম রতন ধন পায়ো’ সমালোচকদের নিন্দা কুড়িয়েছে। ‘দিলওয়ালে’র জন্য নিন্দা হজম করতে হয়েছে শাহরুখ খানকেও। দুটোই গত বছরের সবচেয়ে বাজে ছবির মনোনয়ন পেয়েছে গোল্ডেন কেলা অ্যাওয়ার্ডসে।
বলিউডের ব্যর্থ ছবি ও তারকাদেরকে কয়েক বছর ধরে বিদ্রূপাত্মক পুরস্কারটি দেওয়া হচ্ছে। এবার এর অষ্টম আসর। বাজে ছবির মনোনয়ন তালিকায় আরও আছে ‘বোম্বে ভেলভেট’, ‘শানদার’ ও ‘সিং ইজ ব্লিং’। এর মধ্যে সর্বাধিক বিভাগে মনোনীত হয়েছে ‘প্রেম রতন ধন পায়ো’, ‘তেভার’ ও ‘সিং ইজ ব্লিং’।
‘দিলওয়ালে’র মাধ্যমে বলিউডের সবচেয়ে প্রিয় পর্দা জুটি শাহরুখ ও কাজল পাঁচ বছর পর প্রত্যাবর্তন করেছেন। একইভাবে ‘প্রেম রতন ধন পায়ো’র মাধ্যমে ১৬ বছর পর সুরজ বরজাতিয়ার পরিচালনায় কাজ করেন সল্লু। দুটি ছবিই ১০০ কোটি রুপি ছাড়ানো ব্যবসা করেছে। বাওরা হো গ্যায়া হ্যায় কে অ্যাওয়ার্ডের জন্যও মনোনীত হয়েছেন সালমান।
বলিউডের ভাইবোন অর্জুন কাপুর ও সোনম কাপুর দু’জনই টানা তৃতীয় বছরের মতো পেয়েছেন বাজে অভিনেতা ও বাজে অভিনেত্রীর মনোনয়ন। অর্জুনের (তেভার) পাশাপাশি বাজে অভিনেতা বিভাগে স্থান পেয়েছেন অর্জুন রামপাল (রয়), সুরজ পাঞ্চোলি (হিরো), ইমরান খান (কাট্টি বাট্টি) এবং ‘পেয়ার কা পাঞ্চনামা টু’ ছবির সব অভিনেতা।
বাজে অভিনেত্রীদের বিভাগে সোনম (প্রেম রতন ধন পায়ো) ছাড়াও আছেন সোনাক্ষী সিনহা (তেভার), শ্রদ্ধা কাপুর (এবিসিডি টু), অ্যামি জ্যাকসন (সিং ইজ ব্লিং) ও ‘কিস কিসকো পেয়ার কারু’ ও ‘ক্যালেন্ডার গার্লস’ ছবির সব অভিনেত্রী।
গতবার বাজে অভিনেতা ও অভিনেত্রী হয়েছিলেন অর্জুন কাপুর ও সোনাক্ষী সিনহা। গোল্ডেন কেলা ওয়েবসাইটে ভোট দেওয়ার সুযোগ থাকছে আগামী ৩০ মার্চ পর্যন্ত। এরপর বিজয়ী তালিকায় ঘোষণা করা হবে নয়াদিল্লির ইন্ডিয়া হ্যাবিটেট সেন্টারে।
বিরক্তিকর গানের তালিকায় মনোনীত হয়েছে ‘গেরুয়া’ (দিলওয়ালে), ‘প্রেম রতন ধন পায়ো’ (প্রেম রতন ধন পায়ো), ‘চিঠিয়া কালাইয়া’ (রয়), ‘সেলফি লে লে লে’ (বজরঙ্গি ভাইজান), ‘চার শনিবার’ (অল ইজ ওয়েল)। হোয়াই আর ইউ স্টিল ট্রাইং অর্থাৎ আর কতো চেষ্টা করবেন বিভাগে মনোনয়ন পেয়েছেন অভিনেতা ইমরান খান, পুলকিত সম্রাট, কার্তিক আরিয়ান, পরিচালক মধুর ভান্ডারকর ও নিখিল আদভানি।