sigmar-gabriel-donald-trumpযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে তাকে ‘শান্তি ও সমৃদ্ধির জন্য হুমকি’ অ্যাখ্যায়িত করেছেন জার্মানির ভাইস চ্যান্সেলর জিগমা গ্যাব্রিয়েল। জার্মান সাপ্তাহিক ভেইট আম জোনটাগকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান গ্যাব্রিয়েল এ মন্তব্য করেন। রোববার সাক্ষাৎকারটি প্রকাশ করেছে জোনটাগ।
সাক্ষাৎকারে গ্যাব্রিয়েল বলেন, “ডোনাল্ড ট্রাম্প, মেরি লি পেন কিংবা গির্ট উইল্ডার্স- ডানপন্থি জনপ্রিয় এসব রাজনীতিবিদ কেবল শান্তি ও সামাজিক বন্ধনের জন্য হুমকি নন, একইসঙ্গে তারা অর্থনৈতিক অগ্রগতির জন্যও হুমকিস্বরূপ।”
যুক্তরাষ্ট্রের  পরবর্তী প্রেসিডেন্ট কে হতে যাচ্ছেন, তা নিয়ে ইউরোপের শীর্ষস্থানীয় রাজনীতিবিদদের ক্রমবর্ধমান উদ্বেগের স্পষ্ট প্রকাশ ঘটেছে গ্যাব্রিয়েলের এ মন্তব্যে।
রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ‘সমর্থনপুষ্ট’ট্রাম্পের সঙ্গে ইউরোপের রাজনীতিবিদদের সম্পর্ক এমনিতেই ভালো না। এর আগে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ‘শরণার্থীদের স্বাগত জানানোর নীতিমালা’  নিলে ট্রাম্প একে ‘পাগলামি’ অভিহিত করে বলেছিলেন, ‘এর ফলে দেশটিতে দাঙ্গা দেখা দিতে পারে’।
ভোটারদের কাছে ট্রাম্প ও ফরাসী কনজারভেটিভ পার্টির প্রধান লি পেনের দেয়া প্রতিশ্রুতিগুলোকে ‘প্রাচীন রূপকথার জগতে ফেরা’হিসেবেও অভিহিত করেন জার্মানির ক্ষমতাসীন সরকারে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা গ্যাব্রিয়েল।
“তাদের প্রস্তাবিত অর্থনৈতিক কার্যক্রম কেবলমাত্র নিজেদের সীমানাতেই বাস্তবায়ন করা সম্ভব হবে। এর মাধ্যমে তারা একঘরে হয়ে পড়বে, আর একঘরে অর্থনীতিতে বিকাশের- কোন সুযোগ নেই,”বলেন তিনি।