t-20 2016 indiaব্যাটসম্যানদের চার-ছক্কার ঝনঝনানি। স্ট্যাম্প উপড়ে ফেলার পর বোলারদের উন্মত্ত উল্লম্ফন। গ্যালারিতে দর্শকের গর্জন। টি২০ ক্রিকেটে এমন চিত্রই অনুমিত। যা প্রাণভরে উপভোগ করে থাকে ক্রিকেট প্রেমী দর্শক। আর সেটা যদি হয় কোন বৈশ্বিক আসরে, তাহলেতো কথাই নেই। রোমাঞ্চ আর বাড়তি উত্তেজনা দোল খায় সবার মনে। টি২০ ফরম্যাটের এশিয়া কাপ কিছুদিনের জন্যে হলেও সেই রোমাঞ্চ দিয়ে গেছে। তার রেশ শেষ হতে না হতেই দুয়ারে টি২০ বিশ্বকাপ। ব্যাট-বলে ঝংকার তুলতেই আগামীকাল আজ (৮ মার্চ) থেকে প্রাথমিক রাউন্ডের ম্যাচ দিয়ে ভারতের নাগপুরে পর্দা উঠবে ষষ্ঠ টি২০ বিশ্বকাপের আসরের।
এশিয়া কাপে দারুণ খেলা বাংলাদেশের সামনে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। ভারতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে সোমবার বিকেলে ধর্মশালায় পৌঁছেছে বাংলাদেশ দল। বিশ্বকাপে সুপার টেনে খেলতে হলে বাংলাদেশকে পেরোতে হবে প্রথম পর্বের বাধা। প্রথম পর্বে আটটি দল দুই গ্রুপে ভাগ হয়ে সুপার টেনের টিকিটের জন্য লড়বে। প্রত্যেক গ্রুপ থেকে একটি করে দল খেলবে সুপার টেনে।
মূল পর্বের সুপার টেনের লড়াই অবশ্য শুরু ১৫ মার্চ থেকে। তার আগে প্রাথমিক রাউন্ডের লড়াই। দুটি গ্রুপ থেকে সেরা দুটি দল যোগ দেবে সুপার টেন পর্বে। এই পর্বে দুই গ্রুপে অপেক্ষা করছে র‌্যাংকিংয়ে সেরা আটে থাকা আটটি দল। গ্রুপ ওয়ানে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। আর গ্রুপ টুয়ে রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও পাকিস্তান। প্রাথমিক রাউন্ডে দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল। এ গ্রুপে রয়েছে বাংলাদেশ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও ওমান। বি গ্রুপে রয়েছে আফগানিস্তান, হংকং, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে। এ গ্রুপ চ্যাম্পিয়ন দল যোগ দেব সুপার টেনের গ্রুপ টুতে। আর বি গ্রুপ চ্যাম্পিয়ন যোগ দেবে সুপার টেনের এ গ্রুপে।
মঙ্গলবার প্রাথমিক রাউন্ডের বি গ্রুপের ম্যাচ দিয়ে পর্দা উঠবে টি২০ বিশ্বকাপের। নাগপুরে দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় পরস্পরের মুখোমুখি হবে হংকং ও জিম্বাবুয়ে। একই ভেন্যুতে রাত আটটায় মুখোমুখি হবে আফগানিস্তান ও স্কটল্যান্ড। দুটি খেলাই সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস টু। টি২০ বিশ্বকাপে অংশ নিচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দলও। তবে নারী দলের বিশ্বকাপ শুরু হবে ১৫ মার্চে। যেখানে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ভারতের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ।
আজ থেকে পর্দা উঠলেও মাশরাফিদের মিশন শুরু হবে আগামীকাল (৯ মার্চ) থেকে।
এ গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। ম্যাচটি শুরু হবে বেলা সাড়ে ৩টায়। দুইদিন পর প্রতিপক্ষ আয়ারল্যান্ড, এই ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। ১৩ মার্চ ওমানের সঙ্গে শেষ ম্যাচটাও হবে রাত ৮টাতে। সবগুলো ম্যাচই হবে হিমাচল প্রদেশের ধর্মশালাতে।
মূলপর্বে খেলতে হলে এ গ্রুপ চ্যাম্পিয়ন হতে হবে বাংলাদেশকে। চ্যাম্পিয়ন হতে পারলে সুপার টেনের প্রথম ম্যাচে আগামী ১৬ মার্চ কলকাতার ইডেন গার্ডেনে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ২১ মার্চ দ্বিতীয় ম্যাচ বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে। দুইদিন পর ভারতের সঙ্গে ম্যাচটি বেঙ্গালুরুতেই। বি গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ২৬ মার্চ ম্যাচটি হবে কলকাতার ইডেন গার্ডেনে। টুর্নামেন্টের ফাইনাল হবে তিন এপ্রিল কলকাতার ইডেন গার্ডেনে।
সর্বশেষ ঘরের মাটিতে ২০১৪ সালে টি২০ বিশ্বকাপে বাংলাদেশ প্রাথমিক রাউন্ডে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে খেলেছিল মূল পর্বে। কিন্তু গ্রুপ টুয়ে চার ম্যাচের মধ্যে একটিতেও জিততে পারেনি বাংলাদেশ। হারতে হয়েছিল ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের কাছে। এবারও মূল পর্বে যেতে পারলে গতবারের প্রতিপক্ষরাই সামনে আসবে। শুধু ওয়েস্ট ইন্ডিজের বদলে নিউজিল্যান্ড।
টি২০ বিশ্বকাপে ষষ্ঠবারের মতো আসর বসতে যাচ্ছে ভারতে। তবে মজার বিষয় হলো, গত পাঁচবারে কোন দল দ্বিতীয়বার শিরোপা জেতার কৃতিত্ব দেখাতে পারেনি। ২০০৭ সালে প্রথমবারের মতো টি২০ বিশ্বকাপের শিরোপা জেতে ভারত পাকিস্তানকে হারিয়ে। ২০০৯ সালে সেই পাকিস্তান শিরোপা জেতে শ্রীলঙ্কাকে হারিয়ে। এক বছর পর তৃতীয় আসরে বাজিমাত করে ইংল্যান্ড। অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবারের মতো বৈশ্বিক কোন শিরোপা জেতে ইংলিশরা কেভিন পিটারসেনের দুর্দান্ত নৈপুন্যে। ২০১২ সালে চতুর্থ আসরে শ্রীলঙ্কাকে তাদের মাটিতে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে ক্রিস গেইলের দেশ ওয়েস্ট ইন্ডিজ। সর্বশেষ ২০১৪ বাংলাদেশে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের পঞ্চম আসরে ভারতকে হারিয়ে শিরোপা জেতে শ্রীলঙ্কা। ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা জিতেছে একবার করে। এবার পালা কাদের, অস্ট্রেলিয়া না নিউজিল্যান্ডের?
প্রথম পর্বে বাংলাদেশের খেলার সময়সূচি:
ম্যাচ তারিখ সময় (বাংলাদেশ সময়) ভেন্যু
বাংলাদেশ-নেদারল্যান্ডস ৯ মার্চ বিকেল সাড়ে ৩টা ধর্মশালা
বাংলাদেশ-আয়ারল্যান্ড ১১ মার্চ রাত ৮টা ধর্মশালা
বাংলাদেশ-ওমান ১৩ মার্চ রাত ৮টা ধর্মশালা