cricket 6চার-ছক্কা হই হই বল গড়াইয়া গেল কই। টি২০ ক্রিকেটে ব্যাটসম্যানদের ব্যাটের খুনী মেজাজে বলের সাথে বোলার যে সীমানা ছাড়া হয়ে যান অনেক সময়। ক্রিকেটের মারকাটারি এই ভার্সনে ব্যাটসম্যান হয়ে যান আরো নির্দয়।  ক্রিকেটে ছক্কা একটা শিল্প। আর মাঠে এই শিল্পের প্রদর্শণ প্রকৃত অর্থেই দৃষ্টিনন্দন। ক্রিকেটের ফরম্যাট সংক্ষিপ্ত হওয়ায় কম বলে বেশি রান করার প্রতিযোগিতা আরও জোরদার হয়েছে। আর টি২০ মানেই তো ছক্কার রমরমা। ভারতে অনুষ্ঠিত হচ্ছে টি২০র ৬ষ্ঠ আসর। এ আসরকে সামনে রেখে জেনে নেই টি২০ বিশ্বকাপে সবচেয়ে বেশি ছয় হাঁকিয়েছেন এমন দশ ব্যাটসম্যানদের সম্পর্কে।
ক্যারিবীয় পাওয়ার হিটার ক্রিস গেইল টি-২০-র অঘোষিত ‘বাদশা’। ২৩ ম্যাচে ৪৯ ছক্কা মেরে তিনিই প্রথম স্থানে।
জীবন যুদ্ধে জয়ী হওয়া যুবরাজ সিং। তিনি একটি ওভারে ছটি ছয় মারার কৃতিত্ব দেখিয়েছেন। যুবরাজ সিংহ ভারতের ছক্কার রাজা। এই বাঁহাতি ব্যাটসম্যান ২৭ ম্যাচে ৩১ ছক্কা মেরে তালিকায় দ্বিতীয়। ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা ২০ ম্যাচে ২০ ছক্কা মেরেছেন।
শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে ক্লাসিক্যাল ব্যাটসম্যান। কিন্তু টি-২০ ক্রিকেটেও তিনি সমান কার্যকর। অবসরের আগে টি-২০ বিশ্বকাপে ৩১ ম্যাচে ২৫ ছক্কা মেরেছেন তিনি।
আধুনিক ক্রিকেটের জিনিয়াস এবি ডি ভিলিয়ার্স ২৬ ম্যাচে ২১ ছয় মেরেছেন ।
২০১০-র ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল লুক রাইটের। ২০ ম্যাচে ২১ ছয় মেরেছেন তিনি।
টি-২০ ক্রিকেটের অন্যতম বিধ্বংসী ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন ২০ ম্যাচে ২৭ ছক্কা মেরেছেন।
বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ওয়েস্ট ইন্ডিজের ডোয়েন ব্র্যাভো ২৩ ম্যাচে ২২ ছক্কা হাঁকিয়েছেন।
দক্ষিণ আফ্রিকার এলবি মর্কেল জাতীয় দলে নিয়মিত নন। এপর্যন্ত সবকটি বিশ্বকাপই খেলেছেন তিনি। ২৫ ম্যাচে ২০ ছক্কা মেরেছেন তিনি।
নিউজিল্যান্ডের রস টেলর টি-২০ বিশ্বকাপে ২৩ ম্যাচে ২০ ছক্কা মেরেছেন।