হারেই শুরু বাংলাদেশের বিশ্বকাপ মিশন


2-Mithali-Raj-drives-througবাংলাদেশ ও ভারতের মধ্যকার ম্যাচ দিয়ে আজ মঙ্গলবার পর্দা উঠল মেয়েদের টি২০ বিশ্বকাপের। অঘটন ঘটানোর স্বপ্নে ভারতে পা রাখলেও মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুটা একদমই ভালো হয়নি বাংলাদেশের মেয়েদের। উদ্বোধনী ম্যাচে জাহানারা আলমের দলকে ৭২ রানে হারিয়েছে স্বাগতিকরা।
বেঙ্গালুরুর চেন্নাস্বামী স্টেডিয়ামে টসে হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬৩ রান করে ভারত। স্বাগতিকদের ছুড়ে দেয়া ১৬৪ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ।
এদিন টস নামক ভাগ্য পরীক্ষায় হন বাংলাদেশ দলের অধিনায়ক জাহানারা আলম। টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন তিনি। অপরদিকে টসে হেরে আগে ব্যাট করে স্বাগতিক ভারত।
প্রথমে ব্যাট করতে নামা ভারতকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার মিথিলা রাজ ও ভেলাস্বামী ভানিথা। মাত্র ৭.৪ বলেই দলের স্কোরশিটে ৬২ রান যোগ করেন তারা। ভারত শিবিরে প্রথম আঘাত হানেন নাহিদা আকতার। বাংলাদেশের এই বোলার শিকারে পরিণত করেন ২৪ বলে সাতটি চারে ৩৮ রান করা ভানিথাকে।
ভারতের অধিনায়ক মিথিলা রাজ দলের পক্ষে সর্বোচ্চ ৪২ রান করেন। রুমানা আহমেদের বলে জাহানারার হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ৩৫ বলের ইনিংসটি মিথিলা সমৃদ্ধ করেন ৫টি চারে। ভারতের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৪০ রান আসে রুমানার কাছে হার মানা হারমানপ্রীত কাউর। ভারতের এই ললনার ২৯ বলে ইনিংসটি ছিল ৩টি চার ও দুটি ছক্কায় সাজানো। ২৪ বলে দুটি ছয়ে ৩৬ রানে অপরাজিত থেকে দলকে বড় সংগ্রহ এনে দিয়ে মাঠ ছাড়েন বেদ কৃষ্ণমূর্তি।
বাংলাদেশের পক্ষে সেরা বোলার ফাহিমা খাতুন। ৪ ওভারে ৩১ রান খরচায় তুলে নেন ২ উইকেট। রুমানা আহমেদও পেয়েছেন দুই উইকেট। তবে ৪ ওভারে তিনি খরচ করেছেন ৩৫ রান। নাহিদা আকতারের ঝুলিতে জমা হয়েছে একটি উইকেট।
প্রসঙ্গত, বাংলাদেশের মেয়েরা এ নিয়ে দ্বিতীয়বারের মতো টি২০ বিশ্বকাপে খেলছেন। বছর দুয়েক আগে আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বমঞ্চে খেলেছিলেন জাহানারা-সালমারা। এবার তাদের মূলপর্বে খেলতে হয়েছে বাছাইপর্বে উত্তীর্ণ হয়ে। ভারতে চলমান বিশ্বকাপে বাংলাদেশের অবস্থান ‘বি’ গ্রুপে। এখানে জাহানারাদের প্রতিপক্ষ পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও স্বাগতিক ভারত।
মূলপর্বের আগে ভারতে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে জাহানারার দল শ্রীলঙ্কার কাছে পরাজিত হয় ৫ উইকেটে। দ্বিতীয় ম্যাচে অবশ্য ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ওই ম্যাচে আয়ারল্যান্ডকে সালমা-আয়েশারা উড়িয়ে দেন ৮ উইকেটের বড় ব্যবধানে।
আগামী বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশের মেয়েরা।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s