kobutorএককালে মানুষের চিঠি পৌঁছানোর কাজে কবুতর ব্যবহার করা হতো। কিন্তু এবার এই পাখি দায়িত্ব পেয়েছে লন্ডনের দূষণ পর্যবেক্ষণের। প্লুমল্যাবস নামের একটি প্রযুক্তিপ্রতিষ্ঠান সম্প্রতি ১০টি কবুতরের পিঠে হালকা ওজনের সেন্সর বা সংবেদী যন্ত্র লাগিয়ে সেগুলোকে ছেড়ে দিয়েছে।
পাখিগুলো উড়ে বেড়াবে যুক্তরাজ্যের রাজধানীর আকাশে। আর তাদের পিঠের ওই যন্ত্র শহরটির বিভিন্ন এলাকার বাতাসে নাইট্রোজেন ডাই-অক্সাইড, ওজোন এবং অন্যান্য পরিবর্তনশীল যৌগের মাত্রা পর্যবেক্ষণ করবে। আর একটি মানচিত্রের (লাইভ ম্যাপ) সাহায্যে পাখিগুলোর গতিবিধি ও অবস্থান জানা যাবে।
কবুতরগুলো যাতে তাদের কাজে কোনো বাধার মুখে না পড়ে, সেই উদ্যোগ নিয়েছে প্লুমল্যাবস কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি জানায়, বায়ুদূষণের কারণে কেবল লন্ডনেই প্রতিবছর ১০ হাজার মানুষের মৃত্যু হয়। এই দূষণের ক্ষতি কী কী হতে পারে, সে সম্পর্কে লন্ডনবাসীকে সচেতন করার উদ্দেশ্যেই কবুতর টহল বাহিনী নিয়োগ করা হয়েছে।
সামাজিক যোগাযোগের অনলাইন মাধ্যম টুইটারের এক প্রতিযোগিতায় ডিজিটাস এলবিআই নামের একটি প্রতিষ্ঠানের দুই কর্মী পিয়ের দুকেসনি ও ম্যাট ডেনিয়েলস কবুতর ওড়ানোর ধারণাটি প্রথম দেন।