messi goalআর্সেনাল ম্যাচ শুরুর আগে আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে লিওনেল মেসি। আর মাত্র তিনটি গোল করলেই বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে ৫০০ গোলের রেকর্ড বুকে নাম লেখাবেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। আজ বুধবার (১৬ ‍মার্চ) চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বের (শেষ ষোলো) দ্বিতীয় লেগে বার্সার মুখোমুখি হবে গানাররা।
আর্সেনালের বিপক্ষে মাঠে নামার আগে নিজের দলের সেরা তারকা লিওনেল মেসিকে প্রশংসায় ভাসিয়েছেন মার্ক-আন্দ্রে টের স্টেগেন। পাঁচ বারের বর্ষসেরা এই খেলোয়াড় যে কোনো গোলরক্ষকের জন্যই বিপজ্জনক বলে মনে করেন বার্সেলোনার গোলরক্ষক।
সংবাদ সম্মেলনে টের স্টেগেন বলেন, “সে (মেসি) সব সবময়ই যে কোনো গোলরক্ষকের জন্যই বিপজ্জনক। সে অসাধারণ। কারণ, সে যেখান থেকে আর যেভাবেই চাক, সেভাবেই শট নিতে পারে।”
ন্যু ক্যাম্পে বাংলাদেশ সময় দিবাগত রাত পৌনে ২টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে। মেসির জোড়া গোলের সুবাদে প্রথম লেগ লেগে ২-০ ব্যবধানে এগিয়ে স্প্যানিশ জায়ান্টরা।
২০০৪ সালে বার্সার মূল দলে অভিষেকের পর এখন পর্যন্ত ৫১৮ ম্যাচে ৪৪৮ বার প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন মেসি। আর আর্জেন্টিনার জার্সি গায়ে ১০৫ ম্যাচে করেছেন ৪৯টি। সব মিলিয়ে ৬২৩ ম্যাচে ৪৯৭ গোল।
২০১১/১২ মৌসুমে ক্যারিয়ারের সবচেয়ে উজ্জ্বল মৌসুম পার করেন ২৮ বছর বয়সী মেসি। ক্লাব ও জাতীয় দলের হয়ের ৮২টি গোল করেছিলেন। সবশেষ তিন মৌসুমেই ৬০ গোল ছাড়িয়েছেন। আর চলতি মৌসুমে এরই মধ্যে ৩৬ ম্যাচে (ক্লাব ফুটবলে) সমান ৩৬টি গোল করে ফেলেছেন বিশ্বফুটবলের এ ক্ষুদে জাদুকর।।
নিজের শেষ পাঁচ ম্যাচে ৯টি গোল করা মেসির পাঁচশ গোলের মাইলফলক ছোঁয়াটা এখন সময়ের ব্যাপার মাত্র! আর্সেনালের বিপক্ষে বার্সার শেষ দু’টি হোম ম্যাচে ছয়বার গানারদের জালে বল পাঠান মেসি। তাই বুধবার রাতেই বার্সার প্রাণভোমরার সামনে থাকছে ঐতিহাসিক হ্যাটট্রিকের হাতছানি!
নিজের পরবর্তী মাইলফলক স্পর্শ করার কাছাকাছি মেসি। তা ৪৯৭টি গোল কীভাবে এসেছে তার একটি পরিসংখ্যান পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো:
* লা লিগা- ৩০৮ গোল
* চ্যাম্পিয়নস লিগ- ৮২টি
* কোপা দেল রে- ৩৯টি
* স্প্যানিশ সুপার কাপ- ১১টি
* ইউরোপিয়ান সুপার কাপ- ৩টি
* ক্লাব বিশ্বকাপ- ৫টি
* কোপা আমেরিকা- ৩টি
* প্রীতি ম্যাচ- ২৭টি
* বিশ্বকাপ- ৫টি
* বিশ্বকাপ বাছাই- ১৪টি
মেসির জাদুকরি বাঁ পা থেকেই এসেছে ৪০৪টি গোল। ডান পায়ে লক্ষ্যভেদ করেছেন ৭০ বার। ভিন্ন টেকনিকে করেছেন দু’টি। হেডেও কম যান না আর্জেন্টাইন আইকন। তাঁর মাথা ছুঁয়ে ২১ বার বল জালের ঠিকানা খুঁজে পায়।
এদিকে, বার্সা-আর্সেনাল ম্যাচের একই সময় শেষ ষোলোর অন্য ম্যাচে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে জুভেন্টাস। দ্বিতীয় লেগের এ খেলায় বায়ার্নের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় আতিথিয়েতা নিতে যাবে ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির শিষ্যরা। তুরিনে অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।