gayle_ক্রিস গেইল মানেই দানবীয় ব্যাটিং বোঝায়। আর সেটি আরও একবার করে দেখালেন ওয়েস্ট ইন্ডিজের এ ওপেনার। বিশ্বকাপে সুপার টেনে গ্রুপ ওয়ানে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে অপরাজিত সেঞ্চুরি এলো ক্যারিবীয়ান এ তারকার ব্যাট থেকে। সেই সঙ্গে একই ম্যাচে চারটি ভিন্ন রেকর্ড গড়লেন বাঁহাতি এ দানব।
ইংল্যান্ডের দেওয়া ১৮৩ রানের টার্গেটে গেইল তান্ডবে ১১ বল বাকি থাকতেই ৪ উইকেটের জয় পায় ড্যারেন স্যামি বাহিনী। ৪৭ বলে ১১টি ছয় ও ৫ চারে ১০০ রানে অপরাজিত থাকেন গেইল।

গেইলের গড়া ৪টি রেকর্ড নিচে দেওয়া হলো:
টি-২০তে সবচেয়ে বেশি ছক্কা: এ ম্যাচে ১১টি ছক্কা হাকিয়ে টি-২০ ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কার মালিক হলেন গেইল। বর্তমানে তার ছক্কার সংখ্যা ৯৮টি। এর আগে সদ্য ক্রিকেট থেকে বিদায় নেওয়া ব্র্যান্ডন ম্যাককালাম ৯১টি ছক্কা হাকিয়ে এতদিন শীর্ষে ছিলেন।

টি-২০তে সবচেয়ে বেশি সেঞ্চুরি: এ নিয়ে টি-২০ ফরম্যাটে নিজের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেলেন গেইল। ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসরের প্রথম ম্যাচেই নিজের প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন জ্যামাইকান এ তারকা।  এর আগে সেই ম্যাককালামই এতদিন সর্বোচ্চ দুটি সেঞ্চুরি নিয়ে শীর্ষে ছিলেন। এবার সাবেক কিউই অধিনায়কে রেকর্ডে ভাগ বসালেন গেইল। অবশ্য বিশ্বকাপে গেইলের ২টি সেঞ্চুরিও রেকর্ড।

টি-২০ বিশ্বকাপে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার মালিক: ইংলিশদের বিপক্ষে ১১টি ছক্কা হাকিয়ে নিজের আগের রেকর্ড ভাঙলেন গেইল। ২০০৭ বিশ্বকাপে জোহার্নেসবার্গে প্রোটিয়াদের বিপক্ষে সেই ম্যাচটিতে ১০টি ছক্কা হাকিয়েছিলেন তিনি।

টি-২০ বিশ্বকাপে দ্রুত সেঞ্চুরির মালিক: টি-২০ বিশ্বকাপে ৪৭ বলে সেঞ্চুরি করে দ্রুত শতরানের রেকর্ড গড়লেন গেইল। এর আগে সেই ম্যাককালামের ছিলো ৫১ বলে। তবে গেইল আর মাত ২ বলের জন্য টি-২০ ক্রিকেটে দ্রুত সেঞ্চুরির দেখা পেলেন না। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান রিচার্ড লেভি ৪৫ সেঞ্চুরি করে এখন পর্যন্ত দ্রুত সেঞ্চুরির রেকর্ড নিজের দখলে রেখেছেন।