অস্ট্রেলিয়ার বিপক্ষে রাতে মাঠে নামছেন মাশরাফিরা


austrilia vs bangladeshসুপার টেন পর্বে প্রথম ম্যাচে জিততে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচের আগে বড় ধাক্কা। দু’জন বোলার তাসকিন আহমেদ ও আরাফাত সানিকে সাময়িক নিষিদ্ধ করেছে আইসিসি। সানির বিষয়টি মেনে নিতে পারলেও তাসকিন ষড়যন্ত্রের শিকার-এটা অনেকেরই মত। এমন শোকের মধ্যে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে যাচ্ছেন মাশরাফিরা। সোমবার রাতে মাঠে নামছেন তারা। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।
নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ উভয় দলই হেরেছে। তাই সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে ব্যাঙ্গালুরুতে দুই দলের সামনে জয়ের কোনো বিকল্প পথ খোলা নেই। কারণ এ ম্যাচে হারলেই শেষ চারে খেলার স্বপ্নটি মলিন হয়ে যাবে।
ক্যারিয়ারে কঠিন সব লড়াই পার করেও অবিচল ছিলেন মাশরাফি। এবার দেশের ভাবনায় মাশরাফির চোখে অশ্রু ঝরে পড়ল। হয়তো কী হচ্ছে বাংলাদেশের ক্রিকেট নিয়ে এটা ভেবেই কাঁদলেন মাশরাফি। ম্যাচের আগের দিন সব সময়ই আলোচনা থাকে উইকেট, গেম প্লান নিয়েই। কিন্তু রোববার বাংলাদেশ দলের ভেতরে বাইরে আলোচনায় তাসকিন ও সানিকে নিয়ে।
উইকেট নিয়ে আগের দিনই একটা ধারণা করে ফেলেছেন কোচ ও অধিনায়ক। উইকেটে ঘাস থাকলেও রান বন্যা হয়ে যেতে পারে। ছোট মাঠ, বেশ সাজানো গোছানো। এবার বিশ্বকাপের আগে এই মাঠে আন্তর্জাতিক টি২০ ম্যাচ হয়েছে একটাই। কিন্তু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অনেক ম্যাচের স্বাক্ষী এই স্টেডিয়াম। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ নিয়ে বাংলাদেশ দলের অবস্থা সম্পর্কে মাশরাফি বলেন, ‘ঘরের দু’জন ছেলের যদি সমস্যা হয়, আপনি যেকোন কাজই ভালো ভাবে করতে পারবেন না। সেই উদ্যমটা আর পাবেন না। আমাদের কাছে জিনিসটা এখন ওই রকম। আমাদের মানসিক অবস্থা এখন ওই রকম নেই। সবাইকে দেখলেই বুঝতে পারবেন। কিন্তু আমরা অবশ্যই মাঠে নামব, যতটুকু গতি নিয়ে এর আগের ম্যাচে আমরা মাঠে নেমেছিলাম।’
তাসকিন আহমেদ সর্বশেষ কয়েকটা ম্যাচ থেকে স্ট্রাইক বোলার হিসেবে মাঠে নামছেন। দারুণ একটা শুরুও এনে দিয়েছেন দলকে। অথচ সোমবার তাসকিনকে পাবে না বাংলাদেশ। ইনজুরির কারনে দলের সেরা বোলার মুস্তাফিজুর রহমানকে ছয় ম্যাচ পায়নি বাংলাদেশ। টাইগারদের সামনে এখন আর কোনো বিকল্প নেই। এই বাঁহাতি কাটার মাস্টার যদি মাত্র ২০ ভাগ সুস্থ থাকলেও তাকে খেলানো হবে বলে জানালেন মাশরাফি।
বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), আল আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও আবু হায়দার রনি।
অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: শেন ওয়াটসন, উসমান খাজা, স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মিশেল মার্শ, জেমস ফকনার, পিটার নেভিল, নাথান কালটার নেইল, অ্যাডম জাম্পা ও জোস হেজেলউড।

ক্রিকেট টি-টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়া-বাংলাদেশ সরাসরি, রাত ৮টা গাজী টিভি ও স্টার স্পোর্টস ১।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s