google data centerবিশ্বের শীর্ষ সার্চ জায়ান্ট প্রতিষ্ঠান গুগল। এছাড়াও জিমেইল, ইউটিউব, গুগল ফটোজ, ক্লাউড স্টোরেজসহ গুগলের নানা ধরনের সেবা রয়েছে। কিন্তু এই যে গুগলের এত সব সেবা আমরা মুহূর্তেই ব্যবহার করতে পারছি, সেগুলো সংরক্ষিত থাকে কোথায়?
মুহূর্তেই গুগল থেকে আমরা অসংখ্য ছবি, ভিডিও, তথ্য যা কিছু চাই না কেন, সব পেয়ে যাই গুগলের ডাটা সেন্টার থেকে। এ কারণেই ডাটা সেন্টারকে বলা হয়ে থাকে, মস্তিষ্ক। গুগলের নিজস্ব তথ্য ছাড়াও, ব্যবহারকারীদের আপলোডকৃত সব তথ্য জমা থাকে ডাটা সেন্টারগুলোতে।
বিশ্বব্যাপী নির্ঝঞ্ঝাটভাবে সেবা প্রদানের জন্য অবিশ্বাস্য ক্ষমতার বেশ কয়েকটি ডাটা সেন্টার রয়েছে গুগলের। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনা, আইওয়া, জর্জিয়া আলবামা, উত্তর ক্যারোলিনা, ওকলাহোমা, টেনেসি, চিলি, অরেগন রাজ্যে রয়েছে গুগল ডাটা সেন্টার। এশিয়ার মধ্যে রয়েছে তাইওয়ান ও সিঙ্গাপুরে। ইউরোপের মধ্যে রয়েছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, ফিনল্যান্ড এবং বেলজিয়ামে।
নিজেদের ডাটা সেন্টার প্রসঙ্গে গুগল জানিয়েছে, কোনো ব্যবহারকারী যখন গুগলের সেবা ব্যবহার করে, তখন সে মহাবিশ্বের সবচেয়ে শক্তিশালী সার্ভার নেটওয়ার্কটিই ব্যবহার করে থাকে। আর গুগলের এই মন্তব্যে অসম্মতি জানানো যে কারো পক্ষে আসলেই কঠিন।
দেখে নিন গুগলের ডাটা সেন্টারের অভ্যন্তরীণ দৃশ্যের ভিডিও

ডাটা সেন্টারের নিরাপত্তা ব্যবস্থার ভিডিও