tatuট্যাটু এক ধরণের স্টিকার যা চামড়ায় ওপর লাগানো হয়। অনেকে শরীরে ট্যাটু অঙ্কন করেন। অনেক ট্যাটু স্টিকারের মতো শরীরে লাগিয়ে নেয়। এবার ফ্যাশন এবং স্বাস্থ্য রক্ষা উভয়ই হবে ট্যাটুতে। এই ট্যাটু দিয়ে আপনি নিজের ব্লাড সুগার লেভেল জানতে পারবেন এবং ডায়াবেটিসের পথ্য হিসেবেও ট্যাটুটি ব্যবহার করা যাবে।
শিউল জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডায় -হিয়ং কিম এবং একদল গবেষক এক ধরনের সেন্সর আবিষ্কার করেছেন যা আপনার তাপমাত্রা শনাক্ত করতে পারে এবং শরীরের ঘামে পিএইচ/কেমিক্যালের মিশ্রণের পরিমাণ জানাবে। এই ট্যাটুটি ডাটা সংগ্রহ করার পর তা স্মার্টফোনের অ্যাপে প্রদর্শন করতে সক্ষম।
কখন কি পরিমাণ ঔষধ গ্রহণ করতে হবে তাও জানিয়ে দেবে এই অ্যাপস। এই ট্যাটুতে আছে মাইক্রো নিডল অ্যারে যা শরীরে সঠিক পরিমাণ ঔষধ ঢুকতেও সহযোগিতা করে।
এই পণ্যটি সত্যিকারভাবে কখন গ্রাহকের জন্য উপযোগী হবে তা সম্পর্কে এখনও কোন নিশ্চিত তথ্য পাওয়া যায় নি। এখন যে ভার্সনে পাওয়া যাচ্ছে সেখানে ১০৫ ডিগ্রি ফারেনহাইটের ওপর তাপমাত্রা হলে ট্যাটু থেকে নিডল বের হয়ে আসে। সাধারণত উষ্ণ তাপমাত্রা সম্পন্ন এলাকাতে এই নিডল ব্যবহার করা বিপদের কারণ হতে পারে। বয়স্ক লোকের পরিমাণ মত মেটফরমিন দিতেও অক্ষম ডিভাইসটি। তবে গবেষকরা অতিসত্ত্বর এই সমস্যাগুলোর সমাধান করতে পারবেন বলে আশা করেন।