obama phoneমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার দেশের জনগণের প্রতি ব্রাসেলসে ভয়াবহ বোমা হামলার ঘটনায় মুসলিমদের কলঙ্কিত না করার আহ্বান জানিয়েছেন। কেননা তিনি মনে করেন, মুসলিম সম্প্রদায়কে দোষারোপ করলে জঙ্গিদের বিরুদ্ধে চলমান লড়াইটি দুর্বল হয়ে পড়বে।
শনিবার সংবাদ মাধ্যমের উদ্দেশ্যে দেয়া প্রেসিডেন্টের সাপ্তাহিক ভাষণে ওবামা বলেছেন,‘ আমেরিকান মুসলিমরা হচ্ছে দেশের সবচাইতে গুরুত্বপূর্ণ অংশীদার যারা, জিহাদিদের বিরুদ্ধে লড়াইয়ে ব্যাপক অবদান রেখে চলেছে।’ আমেরিকান মুসলিমদের ওই অবদানকে অস্বীকার করে তাদের দোষারোপ করার যে কোনো উদ্যোগকে প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়ে ওবামা বলেছেন, ‘আমাদের দেশ ও জাতীয় জীবনে তাদের অনেক অবদান রয়েছে।’
মুসলিমদের ওপর দোষারোপের এই প্রবণতা মার্কিনীদের চরিত্র, মূল্যবোধ, ইতিহাস এবং ধর্মীয় স্বাধীনতার ধারণাটির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় বলেও মনে করেন ওবামা। এই ধরনের প্রচেষ্টা সন্ত্রাসীদের হাতকেই শক্তিশালী করবে যারা দুটি সম্প্রদায়কে পরস্পরের বিরুদ্ধে বিষোধাগার ছড়াতে ব্যস্ত। তাই তিনি বিদ্বেষ ছড়ানো থেকে সকল মার্কিনীকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন।
মঙ্গলবার ব্রাসেলস হামলায় ৩১ জন নিহত এবং আরো আড়াইশ’ জন আহত হয়েছে যাদের মধ্যে ১৪ মার্কিন নাগরিকও রয়েছে। প্রেসিডেন্ট ওবামা ওই ১৪ জনসহ হামলায় আহতদের দ্রুত সেরে ওঠার জন্যও প্রার্থণা করেছেন।