রিয়ালের এল ক্লাসিকো জয়


নভেম্বরে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল বার্সেলোনা। তাও আবার রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে।
শনিবার দিবাগত রাতে লা লিগায় মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এবার অবশ্য বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে। এবার এল ক্লাসিকোটি জিতে নিয়েছে রিয়াল।
real করিম বেনজেমা ও ক্রিস্টিয়ানো রোনালদোর গোলে ১০ জন নিয়েও ২-১ ব্যবধানে জয় পেয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা। অবশ্য ব্যবধানটা ৩-১ হতে পারত, যদি রেফারি গ্যারেথ বেলের দারুণ গোলটি বাতিল না করতেন।
এই জয়ের মধ্য দিয়ে বার্সেলোনার ৩৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডে ছেদ পড়ল। পাশাপাশি রিয়ালের সঙ্গে বার্সেলোনার পয়েন্ট ব্যবধানও কমে এল।
ন্যু ক্যাম্পে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়ে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে। বিরতির পর ম্যাচের ৫৬ মিনিটে অচলাবস্থা ভাঙেন জেরার্ড পিকে। তার গোলে ঘরের মাঠে লিড নেয় কাতালানরা। তবে বেশিক্ষণ তারা এগিয়ে থাকতে পারেনি। ৬ মিনিটের মাথায় করিম বেনজেমা দারুণ এক গোল করে ম্যাচে সমতা ফেরান। ৮২ মিনিটে সার্জিও রামোস দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন।
এরপর ১০ জনের দল নিয়ে লড়াই চালিয়ে যায় রিয়াল। ৮৫ মিনিটে গোলপোস্টের বেশ কাছ থেকে ক্রিস্টিয়ানো রোনালদো গোল করে রিয়াল মাদ্রিদের জয় নিশ্চিত করেন। তিনি রীতিমতো বার্সেলোনার গোলরক্ষক ব্রাভোকে বোকা বানিয়ে গোলটি আদায় করে নেন।
এ জয়ের ফলে ৩০ ম্যাচ থেকে ৬৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে রয়েছে রিয়াল মাদ্রিদ। ৩০ ম্যাচ থেকে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বার্সেলোনা। ৩১ ম্যাচ থেকে ৭০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ।
এল ক্লাসিকোর ম্যাচটি ১৮৪টি দেশে সরাসরি সম্প্রচার হয়েছে। ১৮৪টি দেশের ৬০০ মিলিয়ন লোক ম্যাচটি উপভোগ করেছে। এই ম্যাচের এক একটি টিকিট বিক্রি হয়েছে কমপক্ষে ৪ হাজার ইউরোতে। তারপরও ন্যু ক্যাম্পে দর্শক ছিল ৯৯ হাজার। এ থেকেই স্পষ্ট হয় কতটা জনপ্রিয় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার ময়দানি লড়াই তথা এল ক্লাসিকো।

এল ক্লাসিকো জয়টা টার্নিং পয়েন্ট: জিদান

zidanআগামী ৭ এপ্রিল উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের খেলায় ওলফবুর্গের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। তার আগে এল ক্লাসিকো জিতে প্রস্তুতিটা ভালোভাবেই সেরে রাখল লস ব্লাঙ্কসরা। শনিবার ন্যু ক্যাম্পে তারা বার্সেলোনাকে পরাজিত করেছে ২-১ গোলের ব্যবধানে।
দলের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলে প্রতিশোধটা ভালোভাবেই নিয়ে রাখল রিয়াল। বাকি মৌসুমের জন্য এই জয়কে টার্নিং পয়েন্ট হিসেবে দেখছেন রিয়াল বস জিনেদিন জিদান। জানালেন, শিষ্যদের পারফরম্যান্সে তিনি মুগ্ধ।
স্প্যানিশ মিডিয়াকে ফরাসি এই কিংবদন্তি বলেন, ‘এল ক্লাসিকোতে জয়টা আমাদের জন্য হতে পারে টার্নিং পয়েন্ট। এটা গুরুত্বপূর্ণ এ জন্য যে বার্সার বিপক্ষে জয়ের মাধ্যমে বাকি মৌসুমে ভালো খেলার জন্য দলের খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ্বাস বেড়ে গেছে।’
কয়েক দিন পর জার্মানিতে খেলতে যাবে রিয়াল। সেখানে ইউরোপসেরার লড়াইয়ের শেষ আটের খেলায় তাদের প্রতিপক্ষ জার্মান ক্লাব ওলফবুর্গ। ওই ম্যাচের আগে জয়টা খুবই প্রয়োজন ছিল বলে জানান জিদান, ‘ওলফবুর্গের বিপক্ষে ম্যাচের আগে আমাদের সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চেয়েছিলাম। সেটা করতে পেরেছি। আমি বলব, জার্মানিতে যাওয়ার আগে প্রস্তুতিটা ভালোই হয়েছে। পূর্ণ তিন পয়েন্ট পেলাম। তার চেয়েও বড় কথা, এটা এল ক্লাসিকোর জয়! রোনালদোরা যা করেছে, তাতে আমি গর্বিত।’

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s