mod bikri wineভারতে বিহার রাজ্যে সব ধরণের মদ বিক্রি পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে। মঙ্গলবার বিকেলে রাজ্য সরকার এ ঘোষণা দিয়েছে। এ ঘোষণার ভারতের যেসব রাজ্যে মদ নিষিদ্ধ তার মধ্যে বিহার চার নম্বরে জায়গা করে নিলো । এর আগে গুজরাট, কেরালা ও নাগাল্যান্ডে মদ বিক্রি নিষিদ্ধ করা হয়েছিল।
মঙ্গলবার বিকেলে মন্ত্রীসভার বৈঠকে বিহারে দেশি-বিদেশি সবধরণের মদ বিক্রি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর মাত্র চারদিন আগে রাজ্যে দেশি মদ বিক্রিতে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল।
মন্ত্রীসভার বৈঠক শেষে মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বলেন, আবগারি ও নিষেধাজ্ঞা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হচ্ছে।
তিনি বলেন, দেশি মদের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার চারদিনের মধ্যেই যে বিপুল সাড়া মিলেছে, তাকে একপ্রকার সামাজিক বিপ্লব বলা যায়। আমরা ভেবেছিলাম ৬ মাস পর পুরোপুরি নিষিদ্ধ করব। কিন্তু পাটনা ও অন্য শহরগুলিতে নারী ও শিশুরা যেভাবে নিষেধাজ্ঞায় সমর্থন করেছে, তাতে স্পষ্ট, অ্যালকোহলবিরোধী জনমত গড়ে উঠেছে। সে কারণেই মাত্র চারদিনের মধ্যেই রাজ্যে মদ পুরোপুরি নিষিদ্ধ করা হলো।
২০১৫-১৬ অর্থ বছরে কেবল দেশি মদ বিক্রি করে বিহারে ২ হাজার কোটি রুপি রাজস্ব আয় হয়েছিল। আর মদ বিক্রি করে সব মিলিয়ে মুনাফা হয়েছিল ৪ হাজার কোটি রুপি। তবে এরপরেও মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বারবার বলেছেন, মদ পান বন্ধে তার সরকার সব ধরণের উদ্যোগ নেবে। গত বিধানসভা নির্বাচনের প্রচারে নীতিশ নারী ভোটারদের কাছে ক্ষমতায় এলে মদ বিক্রি পুরোপুরি বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিলেন। মদ বিক্রি নিষিদ্ধ হলে রাজ্যের কোষাগারের ক্ষতি কীভাবে পুষিয়ে দেওয়া হবে, প্রশ্ন করা হলে তিনি জানিয়েছিলেন, মদ থেকে তিনি কোনো রাজস্ব চান না।
প্রসঙ্গত, দেশি মদের সহজলভ্যতার কারণে বিহারে পারিবারিক সহিংসতার ঘটনা বাড়ছে। এর ফলে অধিকাংশ ক্ষেত্রেই ক্ষতির শিকার হচ্ছে শিশুরা।