India vs chinaভারতের পররাষ্ট্রনীতির কঠোর সমালোচনা করে চীনের একটি পত্রিকা লিখেছে, ‘সুন্দরী নারীর মতো সবার প্রেম চায় ভারত, বিশেষ করে চীন ও যুক্তরাষ্ট্রের।’ যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি নীতিগত চুক্তি করতে যাওয়া ভারতের সিদ্ধান্তের সমালোচনা করে এমনটি লেখা হয়েছে চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস-এ। এতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে আস্থা ঘাটতির কারণে ওই চুক্তি করা স্থগিত করেছে ভারত।
গ্লোবাল টাইমসের নিবন্ধে বলা হয়, তাদের দীর্ঘদিনের আস্থাহীনতার পাশাপাশি ভারত-যুক্তরাষ্ট্র সুপারপাওয়ার ইস্যুতে দোদুল্যমান। এক্ষেত্রে ভারতকে ঠিকঠাক মূল্যায়ন করে না যুক্তরাষ্ট্র।
গ্লোবাল টাইমস এমন সময় এ নিবন্ধ প্রকাশ করল, যখন সোমবার চীন সফর শুরু করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর। প্রতিরক্ষা বিষয়ে চীনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন তিনি।
‘ইন্দো-ইউএস স্ট্র্যাটেজিক ডিস্ট্রাস্ট স্টলস এলএসএ স্পিনিং’ শীর্ষক নিবন্ধে বলা হয়েছে, মূল বিষয় হলো, সব পুরুষের প্রেম নিবেদনের মতো সেরা সুন্দরী নারীর হয়ে থাকতে পছন্দ করে ভারত। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও চীনের মতো দুই শক্তিশালীকে সব সময় ঘরে রাখতে চায়।’
ওই নিবন্ধে আরো বলা হয়েছে, ভারতের এ ধরনের ভূমিকা অপরিচিত নয়। আমরা ঠান্ডা লড়াইয়ের সময়ে কথা মনে করলে দেখব, কীভাবে প্রধান দুই ব্লকের (যুক্তরাষ্ট্র-ইউরোপ ও রাশিয়া-চীন) মধ্যে তার বিশেষ ভূমিকায় হাজির হয়েছিল।
চীন চাইছে, দক্ষিণ চীন সাগর নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে না যাক ভারত। তাদের ভাষ্য, ভারতের এখন স্পষ্ট হওয়া উচিত। নিজেদের মতো করে এগিয়ে যাওয়া দরকার। চীনকে ক্ষ্যেপিয়ে ভারত কোনো সুবিধা পাবে না বরং ক্ষতি হবে। এক্ষেত্রে ভালো হবে, যদি ভারত ও চীনের মধ্যে সুসম্পর্ক থাকে।