ehudi dhormo guruযুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের একটি আবাসিক ইহুদি স্কুলের এক ধর্মগুরুর (রাব্বি) বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনে আদালতে মামলা করেছেন সেখানকার সাবেক একজন শিক্ষার্থী। মামলায় তিনি বলেন, স্কুলটিতে অধ্যয়নকালে ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত কয়েকশবার তাকে যৌন হেনস্তা করেছেন ইহুদি ওই ধর্মগুরু।
মামলাটি করেছেন কানেকটিকাটের ইয়েশিভা নিউ হ্যাভেন স্কুলের সাবেক ছাত্র ইলিয়াহু মিরলিস (২৮)। ঘটনার সময়ে স্কুলের প্রধান ধর্মগুরু এবং একই সঙ্গে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছিলেন রাব্বি ডেনিয়েল গ্রিয়ার (৭৫)। স্কুলের বিরুদ্ধেও অভিযোগ এনেছেন ইলিয়াহু মিরলিস। মামলায় স্কুলের কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন তিনি।
মামলায় উল্লেখ করা হয়, ‘ইলিয়াহুকে যে সময়টাতে যৌনকর্মে বাধ্য করা হতো তখন রাব্বি গ্রিয়ারের বয়স ছিল ৬০ বছর। তিনি ইলিয়াহুকে প্রায়ই অ্যালকোহল সেবন করাতেন এবং তার ওপর যৌন নিপীড়ন চালাতেন। রাব্বি গ্রিয়ার তাকে পর্ন ভিডিও দেখাতেন।’
স্কুলের আবাসিক ভবন ছাড়াও মাঠে, রাব্বির গ্রিয়ারের বাড়িতে, কানেকটিকাট এবং পেনসিলভানিয়ার বিভিন্ন মোটেলে নিয়ে ইলিয়াহুর ওপর যৌন হেনস্তা চালানো হতো। ইলিয়াহু ছাড়া আরো একজনের ওপর যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছে অভিযোগপত্রে। এদিকে অভিযুক্ত ধর্মগুরু গ্রিয়ারের আইনজীবী জানিয়েছেন, তার বিরুদ্ধে আনা সব অভিযোগ তিনি প্রত্যাখ্যান করেছেন।