শচীনের রেকর্ড ভাঙতে কুকের চাই ৩৬ রান


alastair cookআর মাত্র ৩৬ রান। আর তাতেই শচীন টেন্ডুলকারের পুরোনো রেকর্ড ভেঙে ইতিহাসে নাম লেখাবেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক। অপেক্ষা মাত্র একদিনের। প্রস্তুত লিডস। প্রস্তুত লংকান ও ইংলিশ শিবিরও। বৃহস্পতিবার হেডিংলিতে প্রথম টেস্টে মুখোমুখি হবে সফরকারী শ্রীলংকা ও স্বাগতিক ইংল্যান্ড। প্রথমে ব্যাট করতে পারলে, শচীনের রেকর্ড প্রথমদিনেই ভেঙে ফেলতে পারেন কুক। দারুণ ফর্ম আশা জাগাচ্ছে তেমনই।
রেকর্ড টা কী? প্রশ্ন আসাটাই স্বাভাবিক। সেটা হলো সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে দশ হাজার পূর্ণ করা। এই রেকর্ড আছে এখন শচীনের। যা ভাঙার জন্য প্রস্তুত কুক। তার দরকার ৩৬ রান। টেস্টে কুকের রান এখন নয় হাজার ৯৬৪। সঙ্গে রেকর্ড হবে আরও একটি। প্রথম কোন ইংলিশ ক্রিকেটার হিসাবে দশহাজার রান করার নতুন কীর্তি। বলা চলে উৎসবের অপেক্ষায় গোটা ইংল্যান্ড।
টেন্ডুলকার যখন দশহাজার রান করেছিলেন, তথন তার তাঁর বয়স ছিল ৩১ বছর ১০ মাস। ২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে এই রেকর্ড করেছিলেন তিনি। গত ডিসেম্বরেই ৩১-এ পা দিয়েছিন কুক। অর্থাৎ শচীনের থেকে পাঁচ মাস আগেই এই লক্ষ্যে পৌঁছে যেতে পারবেন তিনি। যদিও ১২২টি ম্যাচে ১০ হাজার রান করেছিলেন শচীন। কুক নামবেন ১২৭তম ম্যাচ খেলতে। টেস্ট ক্যারিয়ারের শচীনে মোট রান ১৫ হাজার ৯২১। যা সর্বোচ্চ। দ্বিতীয় স্থানে রয়েছেন পন্টিং, তার মোট রান ১৩ হাজার ৩৭৮।
টসে জিতে ইংল্যান্ড আগে ব্যাট করলেই রেকর্ড হওয়ার সম্ভাবনা আছে প্রথম দিনেই। কুকের সাম্প্রতিক ফর্মও বেশ ভালো। সেখানে ৩৬ রান অনায়াসেই আসা উচিত। কাউন্টিতে এসেক্সের হয়ে ৮৮, ১০৫, ৩৫, ১, ১২৭ ও ৬৫ রানের ইনিংস খেলে ফেলেছেন তিনি। টেস্ট ক্রিকেটে এক ইনিংসে কুকের সর্বোচ্চ রান ২৯৪। তাঁর পিছনে রয়েছেন গ্রাহাম গুচ এবং অ্যালেক স্টুয়ার্ট।
বৃহস্পতিবার নতুন ইতিহাস সৃষ্টি করতে পারবেন কুক? অবশ্য প্রথম দিনে না হলেও খুব বেশী আফসোস থাকার কথা নয় কুক ভক্তদের। কারণ তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। ছয় ইনিংসের মিলিয়ে ৩৬ রান আসলেই হয়ে যাবে রেকর্ড। আর এই রেকর্ড যে হচ্ছেই এই সিরিজে, তা বলাই যায়, যদি না ইনজুরিতে পড়েন কুক। কী হবে বৃহস্পতিবার, তা দেখার অপেক্ষায় গোটা ক্রিকেট বিশ্ব।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s