Gujarat vs bangaloreআজ জিতলেই সরাসরি ফাইনালে। এমন সমীকরণ নিয়েই প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হচ্ছে গুজরাট লায়ন্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে আজকের জয়ী দলের সঙ্গে ফাইনালে খেলার সম্ভাবনা থাকবে পরাজিত দলেরও। সেক্ষেত্রে দ্বিতীয় কোয়ালিফায়ারে জয়ী দলকে হারাতে হবে তাদের।
বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে আজ পয়েন্ট তালিকার শীর্ষে থাকা গুজরাটকে আতিথ্য দিবে বেঙ্গালুরু। বাংলাদেশ সময় সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন, সনি ইএসপিএন ও সনি সিক্স।
আইপিএলের আজকের ম্যাচটি নিয়ে আগ্রহের কমতি নেই ক্রিকেট ভক্তদের। দুদলের সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করলেই এই ম্যাচের উত্তাপ কিছুটা আঁচ করা যায়। নিজেদের সেরাটা প্রমাণ দিয়েই গ্রুপ টেবিলের সেরা দুটি স্থান দখলে নিয়েছে তারা।
আজকের ম্যাচে থাকছেন আইপিএলের এক আসরে সর্বোচ্চ রান স্কোরার বিরাট কোহলি। প্রায় প্রতিটি ম্যাচের লড়াইটা একাই জমিয়ে দিচ্ছেন রান মেশিন খ্যাত ভারতীয় এই টেস্ট অধিনায়ক।
চলতি আইপিএলে চারটি সেঞ্চুরি করেছেন কোহলি। নামের পাশে যোগ করেছেন ৯১৯ রান। আইপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে এক মৌসুমে হাজার রানের মাইলফলকের হাতছানি আজ তার সামনে। বেঙ্গালুরু শিবিরে তাকে ছাড়াও রয়েছেন আরো তিন হিটার। ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স ও শেন ওয়াটসন। চিরচেনা ঘরের মাঠে আজ গুজরাট বোলারদের ওপর ঝড় বইয়ে দিতে পারেন তারা।
আজকের ম্যাচে ভালো করার প্রত্যাশা ব্যক্ত করে বেঙ্গালুরু অধিনায়ক কোহলি বলেন, ‘আমরা টেবিলের সপ্তম স্থানে ছিলাম। যা ছিল একটি কঠিন অবস্থান। সেখানে থেকে উঠে এসেছি আমরা। সেরা দুইয়ে থেকে এখন আমাদের সামনে ফাইনালের সম্ভাবনা  তৈরি হয়েছে। ব্যাট হাতে আজও আমি সেরাটা দেওয়ার চেষ্টা করব।’
এদিকে সবার আগে ফাইনাল নিশ্চিত করতে নিজেদের সেরাটা দেওয়ার অপেক্ষায় রয়েছেন রায়না-জাদেজা-ম্যাককালামরা। গ্রুপপর্বে ১৪ ম্যাচের ৯টিতে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছেন তারা। আজ শক্তিশালী বেঙ্গালুরুর বিপক্ষে শেষ হাসি হাসতে এই ধারাবাহিকতা ধরে রাখতে চাইবে দলটি।

Advertisements