ruti-pizaভারতে দোকানগুলোতে সাজানো পাউরুটি, স্যান্ডউইচ, বার্গার ও পিজায় বিষাক্ত রাসায়নিক পদার্থের মিশেল থাকতে পারে যা থেকে ভোক্তাদের থাইরয়েডের সমস্যা ছাড়াও ক্যান্সার হতে পারে। এনডিটিভি বলছে, সম্প্রতি দেশটির অলাভজনক প্রতিষ্ঠান ‘সেন্টার ফর সায়েন্স এন্ড ইনভায়রনমেন্ট’ (সিএসই) বেশ কয়েকটি পরীক্ষা চালানোর পর একথা জানিয়েছে।
বিষয়টি জানার পর ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বিষয়টি তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছেন।
পাঁচটি জনপ্রিয় বহুজাতিক ফাস্টফুড চেইন শপ কেএফসি, পিজা হাট, ডোমিনো’স, সাবওয়ে, ম্যাকডোনাল্ড’স এবং স্লাইস অব ইতালির খাদ্যপণ্যেও উচ্চ মাত্রার বিষাক্ত রাসায়নিক পাওয়া গেছে বলে সিএসই জানিয়েছে।
প্রতিষ্ঠানটির উপপরিচালক চন্দ্র ভূষণ বলেন, “প্রতিদিন শুধু দুটি পাউরুটির টুকরাই আমাদের থাইরয়েড ও ক্যান্সারের ঝুঁকির মুখে ঠেলে দেওয়ার জন্য যথেষ্ট।”
সিএসই জানিয়েছে, তারা দিল্লির বহুজাতিক ফুড চেইন শপগুলোর বিভিন্ন আউটলেট থেকে ৩৮টি নমুনা সংগ্রহ করে সেগুলোতে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট এর উপস্থিতি পরীক্ষা করে দেখেন।
“৮৪ শতাংশেরও বেশি নমুনায় এসব বিষাক্ত রাসায়নিকের উপস্থিতি শনাক্ত হয়,” বলেন ভূষণ।
সাদা পাউরুটিতেও উচ্চ মাত্রার এবং বিভিন্ন শস্যদানা থেকে প্রস্তুত পাউরুটিতে নিম্ন মাত্রার রাসায়নিকের উপস্থিতি শনাক্ত হয়েছে।
পাউরুটি বেক করার সময় ময়দার সঙ্গে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহার করা হয়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কতা জানানোর পর চীন ও শ্রীলঙ্কাসহ ৪০টি দেশ এগুলোর ব্যবহার নিষিদ্ধ করে। কিন্তু ভারতে এ রাসায়নিকগুলোর ব্যবহার নিষিদ্ধ করা হয়নি।
সিএসই এর প্রতিবেদনের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে ভারতের স্বাস্থ্যমন্ত্রী জেপি নাদ্দা বলেছেন, “এ বিষয়ে জরুরি ভিত্তিতে প্রতিবেদন দাখিল করার জন্য আমি আমার কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি। এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার দারকার নেই। খুব শিগগিরই আমরা (তদন্ত) প্রতিবেদন হাতে পাবো।”

Advertisements