দুবাইয়ে বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড ভবন


Dubai 3D-printed+office.jpgসংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চালু করা হয়েছে বিশ্বের প্রথম কার্যকরী থ্রিডি প্রিন্টেড অফিস ভবন। খরচ আর সময় বাঁচাতে শহরের পর্যটন আর ব্যবসায় এলাকা উন্নত প্রযুক্তিসম্পন্ন করার উদ্যোগের অংশ হিসেবে এই ভবন চালু করা হয়। এতে বিশেষ সিমেন্টের মিশ্রণ ব্যবহার করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দুবাই সরকার। ব্রিটেন আর চীনে এর নির্ভরযোগ্যতা যাচাই করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।
একতলা আর ২৭০০ বর্গফুটের এই ভবন তৈরিতে ব্যবহার করা হয়েছে ২০ ফুট বাই ১২০ফুট বাই ৪০ ফুট প্রিন্টার, জানিয়েছে সেখানকার সরকার।
সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রীপরিষদবিষয়ক মন্ত্রী মোহাম্মদ আল গারগাওয়ি বলেন, “এটি বিশ্বের প্রথম ত্রিডি প্রিন্টেড ভবন, আর এটি শুধু একটি ভবনই নয়, এটি একটি কার্যালয় এবং কর্মীদের নিয়ে পুরোপুরি কার্যকরী। আমরা বিশ্বাস করি এটা শুধুই শুরু। বিশ্ব বদলাবেই।”
ধনুকাকৃতির এই ভবন বানাতে সময় লেগেছে ১৭ দিন আর খরচ হয়েছে এক লাখ ৪০ হাজার ডলার। দুবাই ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সেন্টার-এর কাছেই শহরের মাঝখানের এই ভবনটি আপাতত এই প্রকল্প নিয়ে কাজ করা প্রতিষ্ঠান দুবাই ফিউচার ফাউন্ডেশন-এর অস্থায়ী প্রধান কার্যালয় হিসেবে ব্যবহৃত হবে।
গারগাওয়ি জানিয়েছেন, গবেষণা মতে, এই কৌশল ভবন বানানোর সময় ৫০-৭০ শতাংশ আর শ্রমিক খরচ ৫০-৮০ শতাংশ কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে। ২০৩০ সালের মধ্যে ২৫ শতাংশ ভবন এই উপায়ে বানানো দুবাইয়ের লক্ষ্য বলেও জানান তিনি।

Advertisements
This entry was posted in International (আন্তর্জাতিক), Since (বিজ্ঞান). Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s