Ronaldo.jpgবিশ্বব্যাপী সবচেয়ে ধনী খোলোয়াড়ের তালিকায় সবার ওপরে উঠে এসেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। যুক্তরাষ্ট্র ভিত্তিক অর্থনৈতিক ম্যাগাজিন ‘ফোর্বস’এর ২০১৬ সালের এডিশনে শীর্ষে জায়গা করে নেন রিয়াল মাদ্রিদ তারকা। ২০১৬ সালের ১ জুন পর্যন্ত সর্বোচ্চ ৮৮ মিলিয়ান মার্কিন ডলার আয় দেখানো হয়েছে পর্তুগিজ অধিনায়ক রোনালদোর। তার এ আয়ের ৫৬ মিলিয়ান ডলার এসেছে বেতন থেকে আর বাকি ৩২ মিলিয়ন ডলার অন্য খাত (এনর্ডোসমেন্ট) থেকে এসেছে।
২০০০ সালের পর এই প্রথম বক্সার ফ্লোয়েড মেওয়েদার ও গলফার টাইগার উডস ছাড়া অন্য কেউ শীর্ষ ধনীর তালিকায় সবার ওপরে নাম লেখালো। মেওয়েদার গত বছর অবসর নেন। আর উডস গত আট বছরে কোনো মেজর শিরোপা জেতেননি।
এবারের তালিকায় চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে পেছনে ফেলেছেন রোনালদো। মেসি গত ১২ মাসে ৮১.৪ মিলিয়ন মার্কিন ডলায় আয়ে দ্বিতীয়স্থানে জায়গা করে নিয়েছেন। অন্যদিকে গতবার ষষ্ঠ স্থানে থাকা মার্কিন বাস্কেটবল তারকা লিব্রন জেমস ৭৭.২ মিলিয়ন ডলার আয়ে তৃতীয় হয়েছেন।
এ তালিকায় চতুর্থ থেকে শীর্ষ ১০ এর স্পোর্টসম্যানরা হলেন রজার ফেদেরার, কেভিন ডুরান্ট, নোভাক জোকোভিচ, ক্যাম নিউটন, ফিল মিককেলসন, জর্ডান স্পিথ ও কোবে ব্রায়ান্ট।