copa-america2016.jpgকোপা আমেরিকার গ্রুপ পর্বের খেলা শেষ হয়ে গেল আজ। আজই নির্ধারিত হলো শেষ আটের আটটি দল। কেবল চিলির ভাগ্য ঝুলে ছিল। পানামাকে ৪-২ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়নরা। শেষ আটের লড়াই শুরুর আগে চলুন জেনে নেই কবে, কার মুখোমুখি হচ্ছে কোন দল :
সেমিতে ওঠার লড়াইয়ে ‘এ’গ্রুপ চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে ‘বি’ গ্রুপ রানারআপ ইকুয়েডর। দ্বিতীয় কোয়ার্টারে ‘বি’গ্রুপের শীর্ষে থাকা পেরুর বিপক্ষে মাঠে নামবে গ্রুপ ‘এ’র রানারআপ কলম্বিয়া।
অন্যদিকে শতভাগ জয়ে ‘ডি’গ্রুপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনার চ্যালেঞ্জের মুখে পড়বে ‘সি’ গ্রুপের রানারআপ ভেনেজুয়েলা। আর শেষ টিম হিসেবে সেমিতে পা রাখার লক্ষ্যে মেক্সিকোকে মোকাবেলা করবে চিলিয়ানরা।
এবার গ্রুপ পর্বে পুরো তিনটি ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে উঠে আসা একমাত্র দল আর্জেন্টিনা। নকআউট পর্বে থাকতেই যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বিশেষ কোপায় অনেক নাটকীয়তা দেখেছে ফুটবল ভক্তরা। গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে কোপা আমেরিকায় সবচেয়ে বেশি বার চ্যাম্পিয়ন উরুগুয়ে। আসরে হট ফেবারিট হিসেবে নাম লেখালেও গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচেই আসর থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় কোপায় ১৫ বারের চ্যাম্পিয়ন দলটির।
অন্যদিকে, আরেক ফেবারিট দল ব্রাজিলের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ায় অনেকটা জৌলুস হারিয়েছে কোপা। এই আসরে ৮ বার চ্যাম্পিয়ন হলেও শেষ আটে পা রাখে পারেনি সেলেসাওরা। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে ব্যর্থতার কারণে মঙ্গলবার কোচের আসন থেকে বরখাস্ত করা হয়েছে কার্লোস দুঙ্গাকে।
কোয়ার্টার ফাইনালের সূচি:
১৭ জুন (সকাল ৭-৩০): যুক্তরাষ্ট্র-ইকুয়েডর
১৮ জুন (সকাল ৬টা): পেরু-কলম্বিয়া
১৯ জুন (ভোর ৫টা): আর্জেন্টিনা-ভেনেজুয়েলা
১৯ জুন (সকাল ৮টা): চিলি-মেক্সিকো