mota manushমোটা মানুষও অপুষ্টিতে ভোগে। মুটিয়ে যাওয়া অর্থাৎ স্থূলতা দেখা দেয় অপুষ্টির কারণে।বিশ্ব পুষ্টি প্রতিবেদন ২০১৬-এ তথ্য উল্লেখ করা হয়েছে। এতে অপুষ্টির জন্য আর যে বড় কারণটির কথা বলা হয়েছে, তা হলো অনাহার। স্থূলতা ও অনাহারের কারণে বিশ্বের তিন ভাগের এক ভাগ মানুষ অপুষ্টিতে ভুগছে।
প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ৪৪ শতাংশ দেশ মারাত্মক ম্বাস্থগত সমস্যার মুখোমুখি। হয় তাদের কেউ অনাহারে আছে বলে অপুষ্টিতে ভুগছেন অথবা কেউ কেউ অপুষ্টিতে ভুগছেন স্থুল হয়ে পড়ার জন্য।
১২৯টি দেশের ওপর সমীক্ষা চালিয়ে দেখা যায় যে, প্রতি তিনজনের একজন মানুষ কোনো না কোনোভাবে অপুষ্টিতে ভুগছেন। অপুষ্টিজনিত সমস্যায় ভোগে সাধারণত শিশুরা। অনাহারে থাকার কারণে তারা অপুষ্টিতে ভুগে থাকে। এতে শিশুদের শারীরিক বৃদ্ধি থেমে যায়। আক্রান্ত হয়ে থাকে নানা রকম ছোঁয়াচে রোগে।
এটি এখনো বড় ধরনের সমস্যা হয়ে রয়ে গেছে। তবে এক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি অর্জিত হয়েছে। প্রতিবেদন প্রণেতারা এ বিষয়ের পরিবর্তে স্থূলতার ওপর গুরুত দিয়েছে বেশি করে। এই সমস্যা বিশ্বের প্রতিটি অঞ্চলে প্রতিটি দেশে দিন দিন বেড়ে যাচ্ছে।
বিশ্বের কোটি কোটি মানুষ অপুষ্টিতে ভুগছ বলে উল্লেখ করে রিপোর্টে বলা হয়, এই অপুষ্টিতে ভোগার অন্যতম প্রধান কারণ তাদের ওজন অত্যাধিক বেশি। এ ছাড়া তাদের রক্তে অত্যাধিক সুগার, লবণ কিংবা কোলেস্টেরোলও রয়েছে।