raiii_(meor).jpgইতালির প্রাচীন শহর রোমের প্রথম নারী মেয়র নির্বাচিত হয়েছেন ভার্জিনিয়া রাজ্জি। ইতালির ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির পিডি প্রার্থী রবার্তো জিয়াতিকে হারিয়ে মেয়র হয়েছেন এমফাইভএস এর এই প্রার্থী। সোমবার (২০ জুন) আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলো এ তথ্য জানিয়েছে।
রাজ্জির রাজনৈতিক দলের নাম ফাইভ স্টার মুভমেন্ট (এমফাইভএস)। তার এ জয়কে দেশটির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি ও তার মধ্য-বামপন্থী ডেমোক্রেটিক পার্টির জন্য একটা বড় ধাক্কা হিসেবে বিবেচনা করা হচ্ছে।
দুই-তৃতীয়াংশ ভোট পেয়ে রোমে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জিয়াতিকে হারিয়েছেন তিনি।
রোববার ইতালির রোমের সিটি হলে দ্বিতীয় দফার স্থানীয় সরকার নির্বাচনের ভোটগ্রহণ হয়। তবে রোমে রাজ্জির মেয়র হওয়ার বিষয়টি আতে থেকেই অনুমান করা যাচ্ছিলো।
জয়ের পর পেশায় আইনজীবী রাজ্জি বলেন, আমি সব রোমানদের মেয়র হবো। আমি ২০ বছরের দুর্বল শাসনের পর শহরের প্রতিষ্ঠানগুলোতে আইন ও স্বচ্ছতা ফিরিয়ে আনব। এক নতুন যুগ শুরু হচ্ছে।
এদিকে দেশটির উত্তরাঞ্চলীয় শহর তুরিনে মেয়র নির্বাচনে জয় পেয়েছেন এমফাইভএসের নারী প্রার্থী চিয়ারা অ্যাপেনদিনো। সেখানকার ডেমোক্রেটিক পার্টির বর্তমান মেয়রকে পরাজিত করেছেন তিনি।
তবে মিলান ও বোলোগনায় জয় পেয়েছে পিডির প্রার্থী। এ ছাড়া দলটি নেপলেসে জয় পেতে যাচ্ছে বলে সংবাদ মাধ্যমের খবরে আভাস পাওয়া গেছে।
ইতালিতে ২০০৯ সালে এমফাইভএস গঠন করেন কৌতুক অভিনেতা বেপ্পে গ্রিলো। দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার দলটি ২০১৮ সালে অনুষ্ঠেয় ইতালির জাতীয় নির্বাচনে প্রধান বিরোধী দল হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।