Sayed-Khokon-1
প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়রকে পূর্ণ মন্ত্রীর মর্যাদা দেয়া হয়েছে। এছাড়াও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি পেয়েছেন উপমন্ত্রীর মর্যাদা। তবে অন্য সিটি করপোরেশনের মেয়রদের বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। মঙ্গলবার (২১ জুন)  দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর নিদের্শক্রমে ঢাকার দুই মেয়র সাঈদ খোকন এবং আনিসুল হকের মর্যাদা বৃদ্ধি করে মন্ত্রীর মর্যাদা দেয়া হয়েছে। এছাড়া নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভিকে উপমন্ত্রীর মর্যাদা দেয়া হয়েছে।’ অবিলম্বে এই আদেশ কার্যকর করা হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।
এতদিন প্রতিমন্ত্রীর মর্যাদায় ঢাকা দুই সিটি করপোরেশনে মেয়রের দায়িত্ব পালন করছিলেন মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন।
উল্লেখ্য, ১৯৯০ সালে এরশাদ সরকারের আমলেই ঢাকার মেয়র হিসেবে প্রথম নাজিউর রহমানকে প্রতিমন্ত্রীর মর্যাদা দেয়া হয়। বিএনপি এবং আওয়ামী লীগ আমলের দু’ মেয়র সাদেক হোসেন খোকা এবং মোহাম্মদ হানিফ পূর্ণ মন্ত্রীর মর্যাদা পেয়েছিলেন। তৎকালীন সরকার একটি নির্বাহী আদেশে তাদের মর্যাদা নিশ্চিত করেন। কিন্তু ঢাকা সিটি করপোরেশন দুইভাগে বিভক্ত হওয়ার পর দুই মেয়রের পদমর্যাদা সুনিশ্চিত করা হয়নি। নির্বাচিত হওয়ার এক বছর পেরিয়ে গেলে দুই মেয়রকে মন্ত্রী পদমর্যাদা দেয়া হলো।