robot sheje.jpgরোবটের ব্যবহার বাড়ছে দিন দিন। এই যন্ত্র একসময় মানুষের চাকরিগুলো একে একে দখল করে নেবে—এমন শঙ্কা অনেকেরই। এ পরিস্থিতিতে এক ব্যক্তি ‘রোবট’ সেজে চাকরি খুঁজছেন। তাঁর নাম ক্যানু। বিপণনের কাজে অভিজ্ঞ ক্যানু নিজের যোগ্যতার বর্ণনা দিয়ে একটি ওয়েবসাইট খুলেছেন। এতে তিনি লিখেছেন, ‘প্রোগ্রাম ও ডাউনলোড’ করার দক্ষতা তাঁর আছে। সুতরাং প্রযুক্তি খাতে তিনি একজন সম্ভাবনাময় কর্মী। তাঁর অঙ্গপ্রত্যঙ্গ ইতিমধ্যে সংযোজিত অবস্থায় আছে। বাড়তি যোগ্যতা হলো, তাঁকে চালাতে কোনো ব্যাটারির দরকার নেই।
ক্যানু আরও লিখেছেন, রোবটদের যেহেতু হারানো যাবে না, সুতরাং তাদের সঙ্গে যোগ দেওয়াটাই বুদ্ধিমানের কাজ। ইউবার নামের একটি প্রতিষ্ঠান তৈরি করছে চালকবিহীন মোটরগাড়ি। আরেকটি প্রতিষ্ঠান এমন রোবট বানিয়েছে, যে জিনিসপত্র শেলফে তুলে রাখতে পারে। রোবটের এই জয়জয়কার দেখে ক্যানুও রোবটের সঙ্গে যোগ দিতে চান। তিনি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো এবং অন্যান্য জায়গায় প্রযুক্তি খাতে কাজ করতে আগ্রহী।
রোবটের অনেক গুণের কথা স্বীকার করেন ক্যানু। যেমন এরা অসুস্থ হয় না, ভুল কম করে। তবে এদের আবেগ-অনুভূতি, মানবিকতা ও স্থান-কাল-পাত্র বিবেচনার বোধেও ঘাটতি রয়েছে। সে ক্ষেত্রে তাঁকে নিয়োগ দিলে বাড়তি কিছু সুবিধা মিলবে—এ কথাও উল্লেখ করেছেন ক্যানু। কারণ তিনি রোবট হিসেবে কাজ করলেও ‘মানুষের মতো’। তাই গ্রাহকদের চাহিদা বুঝতে পারবেন সহজেই।