copa america vs euro cup.jpgদুই মহাদেশের লড়াই। সেটা আবার ফুটবলের। ভাবতেই রোমাঞ্চকর আবহন চলে আসে মনে। আর সেটাই হয়তো হতে যাচ্ছে। কিছুদিন আগে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত শতবর্ষী কোপা আমেরিকা ফুটবলে আর্জেন্টিনাকে কাঁদিয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে চিলি। এদিকে এখনও চলছে ইউরো ফুটবল। এই টুর্নামেন্টে কারা চ্যাম্পিয়ন হবে, তা জানা যাবে ১০ জুলাই। তবে এরই মধ্যে প্রায় নিশ্চিত হয়ে গেছে, কোপা ও ইউরো চ্যাম্পিয়ন দল দুটি মুখোমুখি হবে ময়দানী লড়াইয়ে।
এমন আভাস দিয়েছেন লাতিন আমেরিকান ফুটবলের অভিভাবক আলেজান্দ্রো ডমিনগুয়েজ। নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে তিনি উল্লেখ করেছেন, ‘আমরা ইতিবাচক সাড়া পেয়েছে উয়েফার কাছ থেকে কোপা ও ইউরো চ্যাম্পিয়ন দলের মধ্যে প্রীতি ম্যাচ হওয়ার ব্যাপারে। এখন অপেক্ষা তারিখ নির্ধারণের’।
এই ম্যাচটির মহাত্ম অন্যখানে। সেটা ২০১৮ সালের অনুষ্ঠেয় আরটেমিও ফ্রেঞ্চি ট্রফি উপলক্ষ্যে। এই টুর্নামেন্ট আগে দুইবার অনুষ্ঠিত হয়েছে (১৯৮৫, ১৯৯৩)। যেখানে অংশ নিয়েছিল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন দল দুটি। প্রথম আসরে ফ্রান্স ২-০ গোলে উরুগুয়েকে হারিয়েছিল। দ্বিতীয় ও শেষ আসরে আর্জেন্টিনা টাইব্রেকারে পরাস্ত করেছিল ডেনমার্ককে।
২০১৮ সালে অনুষ্ঠেয় এই তৃতীয় আসরটি হবে ইতালির মিলানে। এখানে অংশ নেবে চারটি দল। কোপা আমেরিকার চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল। ঠিক তেমনি ইউরোর চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল ।

Advertisements