FIFA-World-Rankings-2016.jpgফুটবল খেলুড়ে দেশগুলোর নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার এই র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান অটুট রেখেছে আর্জেন্টিনা। তবে নব র‌্যাঙ্কিং বাংলাদেশের জন্য সুখকর বার্তা নিয়ে আসেনি। ফের অবনমন ঘটেছে বাংলাদেশের। এবার ২ ধাপ নিচে নেমেছেন মামুনুলরা। বাংলাদেশের বর্তমান অবস্থান ১৮৩ তম স্থানে।
ফুটবলের দু’টি জমজমাট আসরের পর ফিফার ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটা আর্জেন্টিনার দখলেই। ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালকে ছাপিয়ে চমক দেখিয়েছে রানার্সআপ ফ্রান্স। এক লাফে ১০ ধাপ এগিয়ে শীর্ষ দশে উঠে এসেছে ফরাসিরা।
কোপা আমেরিকা ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) প্রভাবে র‌্যাংকিংয়েও ব্যাপক পরিবর্তন হয়েছে। ফ্রান্সের পাশাপাশি শীর্ষ দশে জায়গা করে নিয়েছে ইতালি। আর বাইরে চলে গেছে উরুগুয়ে ও অস্ট্রিয়া। মোট ২২৮টি ম্যাচ বিবেচনায় রেখে র‌্যাংকিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সবচেয়ে বেশি ৫৪ ধাপ এগিয়ে ৯৩তম স্থানে নাম লিখিয়েছে ওএফসি (ওসেনিয়া ফুটবল কনফেডারেশন) ন্যাশনস কাপ চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড।
শীর্ষ পাঁচটি অবস্থান অবশ্য অপরিবর্তিত। শতবর্ষী কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে স্বপ্নভঙ্গের পরপরই আন্তর্জাতিক ফুটবল থেখে অবসরের ঘোষণা দিয়ে বসেন লিওনেল মেসি। তবে শিরোপা হাতছাড়া হলেও ১৫৮৫ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরেই আলবিসেলেস্তেরা।
চিলিয়ানরা আগের পঞ্চম স্থানেই। ফ্রান্সের কাছে ইউরোর সেমিতে ছিটকে পড়া বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি চার নম্বরে অবস্থান করছে। আর যথারীতি দুই ও তিনে যথাক্রমে বেলজিয়াম ও কলম্বিয়া।
ইউরোর জয়ের মধ্য দিয়ে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথম কোনো বড় শিরোপার স্বাদ নেয় পর্তগিজরা। র‌্যাংকিংয়েও এর প্রভাব স্পষ্ট। দুই ধাপ এগিয়ে ছয়ে রোনালদোর পর্তুগাল। এর পরেই ফ্রান্সের অবস্থান। সমান দুই ধাপ অবনমনে আটে স্পেন ও ৯ নম্বরে নেইমারের ব্রাজিল। অন্যদিকে, দুই ধাপ এগিয়ে শীর্ষ দশে ইতালি। পাঁচ দলের রেটিং পয়েন্ট যথাক্রমে ১২৬৬, ১১৮৯, ১১৬৫, ১১৫৬, ১১৫৫।
শীর্ষ দশের জায়গা হারিয়েছে উরুগুয়ে ও অস্ট্রিয়া। কোপার গ্রুপ পর্ব থেকেই বাদ পড়া উরুগুইয়ানরা তিন ধাপ অবনমনে ১২তম স্থানে আর ১১ ধাপ পিছিয়ে ২১ নম্বরে অস্ট্রিয়ানরা। ফ্রান্সের সঙ্গে গ্যারেথ বেলের ওয়েলসও কম যায় না। ১৫ ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠে এসেছে ইউরোর সেমিফাইনালিস্টরা।
ইউরোপের অন্যান্য দলের মধ্যে ইংল্যান্ড (১৩তম, -২), ক্রোয়েশিয়া (১৫, +১২), পোল্যান্ড (১৬, +১১), সুইজারল্যান্ড (১৮, -৩), হাঙ্গেরি (১৯, +১), আইসল্যান্ড (২২, +১২), নেদারল্যান্ডস (২৬, -১২), রাশিয়া (৩৮, -৯) ও পাঁচ ধাপ পিছিয়ে ৪০তম স্থানে নেমে গেছে সুইডেন। প্রসঙ্গত, ইউরোর গ্রুপ পর্বে বাদ পড়ে একরাশ হতাশা নিয়েই আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নেন সুইডিশ আইকন জ্লাতান ইব্রাহিমোভিচ।
আগামী ১১ আগস্ট পরবর্তী ফিফা র‌্যাংকিং প্রকাশিত হবে।